ধারণাহীন, লকডাউনে রেলের আয়ে ছেদ পড়েছে, ক্ষতি 90 হাজার কোটি, বহু প্রকল্প স্থগিত

সম্প্রতি একটি সমীক্ষা হয়েছে আর সেখানেই দেখা গেছে দেশের আর্থিক ক্ষতির পরিমাণ। এখন দেশে চলছে টানা লক ডাউন। তৃতীয় দফার লক ডাউন চলছে এখন দেশে। এখনও যান চলাচল ঠিকভাবে চালু হয় নি, ট্রেন , বাস, বিমান কোনো কিছুই না। আর সেই কারণেই বিভিন্ন জায়গায় যোগাযোগ ব্যবস্থা একেবারে ছিন্ন। বিশেষ করে ট্রেনের চাকার ওপরে ভরসা করেই এই যোগাযোগ ব্যবস্থা ঠিক রাখা। টানা ৪০ দিন ট্রেন চলাচল বন্ধ, তাই এখনও পর্যন্ত রেলের ক্ষতি হয়েছে ৯০ হাজার কোটি টাকার মতো। কিন্তু ২৪ তারিখের থেকে রেলের হিসেবে ক্ষতির পরিমাণে অনেকটাই।

কারণ তারা জানিয়েছে ১.৮৪ লক্ষ কোটি টাকা । সামনে যে এই ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি হতে পারে, সেটার আন্দাজও করা হচ্ছে, কারণ দেশের পরিস্থিতি এখন কোনোভাবেই ভালো না। তাই বলা যাচ্ছে না স্বাভাবিক ভাবে কবে আবার রেল চালানো সম্ভব হবে। ৩ রা মের পর থেকে আরও ১৪ দিনের লক ডাউন দেশে, কিছু কিছু জায়গায় শিথিল করা হয়েছে, অর্থাৎ দোকানপাট খুলে দেওয়া হয়েছে , কিন্তু পরিবহন ব্যবস্থা আগের মতোই রাখা হয়েছে, কারণ দেশের অবস্থা স্বাভাবিক ছাড়া সেটার অনুমতি স্বরাষ্ট্র মন্ত্রক কখনই যে দেবে না সেটা কিছুটা হলেও আন্দাজ করা যাচ্ছে।

তাই আগামী দিন গুলোর সাথে সাথে ক্ষতির পরিমাণও যে বাড়বে সেটা স্পষ্ট। এখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। গত কয়েকদিন আগে এক দিনের মধ্যে ৩৯০০ জন একবারে আক্রান্ত হয়েছে। এখন দেশে মোট আক্রান্তের সংখ্যা ৫২ হাজার ৯৬২ জন। আর এই সময়ে রেল চালু করা কখনই সম্ভব না। কিন্তু এতো ক্ষতির মুখে রেল সরকারী সাহায্য ছাড়া কোনোভাবেই যে চলতে পারবে না, সেটাও জানিয়েছে তারা।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>