আনলক-৪, আজ থেকে খুলে গেলো অনেক কিছুই, মিলবে একাধিক সুযোগ সুবিধা, জেনে নিন

দেশজুড়ে উত্তরোত্তর করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। করোনা মহামারীর আবহে দীর্ঘ ৬৮ দিন কড়া লকডাউন পালনের পর, দেশে আনলক পর্ব শুরু হয়েছে। সেপ্টেম্বর মাস থেকেই দেশ আনলকের চতুর্থ পর্যায়ে পদার্পণ করেছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, আনলকের চতুর্থ পর্যায়ের আজকের দিন থেকে শিক্ষাব্যবস্থা, পর্যটন শিল্প, খেলাধুলা, বিভিন্ন অনুষ্ঠানে জমা সংক্রান্ত একাধিক ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা করা হলো।

সোমবার, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে সামাজিক, শিক্ষামূলক, খেলাধূলা, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠান এবং অন্যান্য অনুষ্ঠানে সর্বাধিক ১০০ জন অংশগ্রহণ করতে পারবেন। এতদিন যে কোনো জমায়েতে বা অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন ব্যক্তির উপস্থিত থাকার অনুমতি ছিল। তবে, ২১শে সেপ্টেম্বর থেকে বদলে গেল সেই নিয়ম। উল্লেখ্য, ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, সোমবার থেকে দেশে আরো কুড়ি জোড়া স্পেশাল ট্রেন চালু করা হবে।

রেলের ঘোষণা অনুযায়ী আজকে থেকেই দেশে যাত্রী চাহিদা মেটাতে চল্লিশটি নতুন ট্রেন পরিষেবা চালু করা হলো। গত ১০ই সেপ্টেম্বর থেকেই এই স্পেশাল ট্রেন গুলির টিকিট বুকিং শুরু করে দিয়েছিল ভারতীয় রেল বোর্ড। পাশাপাশি দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর আজ থেকে দেশের বেশ কয়েকটি রাজ্যে স্কুল কলেজ খুলতে চলেছে। উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যে করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। ফলে কয়েকটি রাজ্য বাদে দেশের বেশিরভাগ রাজ্যই আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি চালু করে দিল।

তবে কেন্দ্রের নির্দেশ অনুসারে, ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের প্রতি সম্পূর্ণ নজর রাখতে হবে স্কুল এবং কলেজ কর্তৃপক্ষকে। পাশাপাশি, স্কুলে উপস্থিত থাকার জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই অভিভাবকের অনুমোদন প্রয়োজন। নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খোলার অনুমতি দেওয়া হয়েছে। এর সাথেই আগ্রা ফোর্ট এবং তাজমহল দর্শকদের উদ্দেশ্যে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে সবক্ষেত্রেই মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। পাশাপাশি, সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।