১ নভেম্বরেই বাজারে ক’রোনার ভ্যাকসিন আনবে আমেরিকা, ঘোষণা ট্রাম্পের

সম্প্রতি, বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে করোনা ভ্যাকসিন বাজারে আনার স্বীকৃতি ছিনিয়ে নিয়েছে রাশিয়া। এদিকে, ভ্যাকসিন তৈরির লড়াইয়ে বিশ্বে প্রথম থেকেই এগিয়ে ছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা।রাশিয়ার পাশাপাশি এবার তড়িঘড়ি ভ্যাকসিন বাজারজাত করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি সাংবাদিক বৈঠকে এমনটাই ঘোষণা করলেন।

বুধবার হোয়াইট হাউসে ভার্চুয়াল মিডিয়ামে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, পয়লা নভেম্বর থেকে আমেরিকায় করোনা ভাইরাসের ভ্যাকসিন বিতরণ শুরু করা হবে। এজন্য, মার্কিন প্রদেশের প্রত্যেকটি রাজ্যের সরকারকে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে। প্রেসিডেন্টের নির্দেশ, রাজ্যে ভ্যাকসিন বিতরণ সংক্রান্ত চূড়ান্ত পরিকল্পনা গ্রহণ করা হোক।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কারা অগ্রাধিকার পাবেন, কিভাবে টিকা বিতরণ করা হবে সে সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকেই। এরপর রাজ্যের আবেদনের ভিত্তিতে প্রত্যেক রাজ্যের জন্য আলাদা আলাদা পরিমাণে ভ্যাকসিন বরাদ্দ করা হবে।

মার্কিন সংস্থা মোডার্না আইএনসি এবং ফাইজার আইএনসি ভ্যাকসিনের ট্রায়াল এবং উৎপাদনের দায়িত্ব নিয়েছে। সূত্রের খবর, মার্কিন ভ্যাকসিন এই মুহূর্তে ট্রায়ালের শেষ পর্যায়ে রয়েছে। তবে নভেম্বরের আগে ট্রাইল প্রক্রিয়া সম্পন্ন হবে কিনা, সে সম্পর্কে এখনো নিশ্চিত নন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কূটনীতিকদের দাবি, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।