ভারতের পর এবার আমেরিকা, শায়েস্তা করতে চিনকে বড়সড় ধাক্কা দিল ট্রাম্প, চাপে বেজিং

এবার চিনের ফের ধাক্কা, আমেরিকার বিনিয়োগকারীদের যে তালিকা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন, সেই তালিকা থেকেই চিনের দুটি সংস্থাকে এবার বাদ দেওয়া হল। ভারতের কাছে চিন ব্যবসায় ধাক্কা খেয়েছে অনেকটাই, এবার ফের সেখানে আমেরিকার নতুন কোপ, যা চিনকে অর্থনৈতিক দিক থেকে কিছুটা হলেও অসুবিধায় ফেলবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যে ভারতে চিনা আপ বন্ধ করে দেওয়া হয়েছে ৫৯টি, তার মধ্যে আছে কিছু জনপ্রিয় আপ। সেই সব আপের মধ্যে লাখ লাখ সাবস্ক্রাইবার থাকা সত্ত্বেও, ভারত সরকার সেই সব ব্যান করে দিয়েছে। এবার তার সাথেই যোগ হয়েছে আমেরিকা। তারাও এবার চিনের দুটি নামীদামী সংস্থার সাথে সম্পর্ক বিছিন্ন করে দিল, আর সেই দুটি সংস্থা হল হুয়েই ও জেটিই।

এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন। তবে এটার কারণ জানতে চেয়েছে সবাই। এই কারণ হিসেবে এফ সিসির তরফ থেকে জানানো হয়েছে, আসলে এই দুটি সংস্থার সাথে চিনা মিলিটারী ও গোয়েন্দা বিভাগের যোগ আছে। আর তার ফলেই তাদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই এফ সিসি আমেরিকার যোগাযোগ ও প্রযুক্তির দিকে নজর রাখে, আর সেই কারণেই তারা কোনোভাবেই মার্কিন নেটওয়ার্কের সুরক্ষা নিয়ে দুবার ভাববে না, এটা ক্ষতি দেশের। তাই এবার এই কড়া সিদ্ধান্ত।

গতকাল এফ সিসির তরফ থেকে একটি বিবৃতিও প্রকাশ করা হয়, আর সেখানেই তারা আরও স্পষ্ট ভাবে জানায়, চিনের এই দুটি সংস্থাকে কোনোভাবেই কোনো পরিষেবার কাজে সাহায্য করা হবে না। এতে স্পষ্ট বোঝাই যাচ্ছে, চিনকে বিপাকে ফেলার জন্যই এই সব সিদ্ধান্ত। এখন কূটনৈতিক মহল জানাচ্ছে হয়ত এটা শুরু, কারণ বিভিন্ন দেশ চিনের দাদাগিরি অনেক দেখেছে, আর সেটার জবাব তারা এই ভাবেই দিচ্ছে।