অবিশ্বাস্য, লকডাউন পিরিওডেই ঘন্টায় ৯০ কোটি আয় করেছেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি

একটা সময় মার্চ মাসের শেষের দিকে দেশে লকডাউন ঘোষণা করা হয়েছিল, আর সেটার প্রভাব পরেছে এবার সারা দেশে। সেই লকডাউন চলাকালীন দেশের মানুষ অনেকটাই কষ্টের মধ্যেই ছিলেন। অনেকেই অনেক রকম অসুবিধার সম্মুখীন হয়েছিল। অনেকেই কাজ হারিয়েছিল অনেকেই বাড়ি ফেরার জন্য কসরত করে যাচ্ছিল। কিন্তু লকডাউন খোলার পরেও তেমন ভাবে কিছু পরিবর্তন হয় নি। দেশে এখন আনলক-৪ চলছে, তাই কয়েকটা ট্রেন চালু করা হয়েছে, এদিকে কিছু বিমান পরিষেবা চালু করা হয়েছে। কিন্তু স্বাভাবিক কিছুই হয় নি।

দেশের অর্থনীতি এখন নিম্নগামী, জিডিপি মাইনাস ২৩ এর ঘরে অবস্থান করছে। মোট কথা লকডাউনের সময় থেকে এখনও পর্যন্ত দেশের মানুষ শান্তিতে নেই আগের মতো এমনকি সরকারও। তবে একজনের ওপরে এই লক ডাউনের তেমন কোনো প্রভাব পরে নি। তার নাম মুকেশ আম্বানী। এই লকডাউনের মধ্যেই তার উপার্জন চলছিল এমনকি আগের থেকে একটু বেশী ভালোই চলছিল, কারণ একজন মানুষ যেখানে ঘন্টায় ১০ টাকা উপার্জন করতে মাথার ঘাম পায়ে ফেলছে, সেখানে মাবানী ঘন্টায় কামাচ্ছিল ৯০ কোটি টাকা।, হ্যা শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

আসলে আই আই এফ এল ওয়েলথ হারুন ইন্ডিয়ার রিচ লিস্টে নয় বছর ধরে মুকেশ আম্বানী শীর্ষে। এখানেই শেষ না, কারণ তার মোট সম্পত্তির পরিমাণ আগের থেকে অনেকটাই বেড়েছে, বলা যেতে পারে কয়েক গুণ বৃদ্ধি হয়েছে। আগে তার ব্যাক্তিগত মোট সম্পত্তির পরিমাণ ছিল ২ কোটি ৭৭ লক্ষ ৭০০ কোটি, সেটাই এখন হয়েছে ৬ কোটি ৫৮ লক্ষ ৪০০ কোটি টাকা। রিপোর্টে বলা হয়েছে তেল থেকে শুরু করে টেলিকম সংস্থার চেয়ারম্যানের সম্পত্তির পরিমাণ ১২ মাসেই বৃদ্ধি পেয়েছে ৭৩% এর মতো। আর সেই কারণেই তিনি এখন প্রথম ভারতীয় যিনি কিনা বিশ্বের ধনী ব্যাক্তির তালিকায় ৫ নম্বরে জায়গা করে নিয়েছেন।