উইঘুর মুসলিমদের উপর অকথ্য অত্যাচার, রাষ্ট্রসংঘে চীনকে চেপে ধরলো ৩৯ টি দেশ

যেভাবে উইঘরে থাকা মুসলিমদের ওপরে চিন জুলুম করে আসছে সেটা নিয়েই রাষ্ট্রসংঘে সরব হয়েছেন জাপান, জার্মানি, আমেরিকা সহ আরও ৩৯ টি দেশ। এখানেই শেষ না কারণ হংকং নীতি ও তিব্বত নীতি নিয়েও সরব সেইসব দেশ। গত মঙ্গলবারের ঘটনা, আসলে শিনজিয়াং প্রদেশের উইঘরের মুসলিমদের ওপরে যেভাবে অকথ্য অত্যাচার করা হচ্ছে সেটা নিয়েই তীব্র নিন্দা করেছে এই সব দেশ। এরপরেই তারা হংকং এর যে রাজনৈতিক পরিস্থিতি ও তিব্বতের দমন ও পিড়ন নীতি এই সব নিয়ে মুখ খুলেছে তারা। উইঘরের মুসলিমদের বর্তমান অবস্থা দেখার জন্য ও বিভিন্ন পরিস্থিতি ক্ষতিয়ে দেখার জন্য আন্তর্জাতিক প্রতিনিধি দলকে পাঠানোর দাবি জানানো হয়েছে।

আসলে এই যে বিবৃতি পেশ করা হয়েছে সেটার মধ্যেই সই করেছে জাপান, জার্মানি ও আমেরিকা বাদে আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইটালি, লাটাভিয়া, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, নাউরু, নেদারল্যান্ডস, উত্তর মেসোডোনিয়া, নরওয়ে, পালাউ, পোল্যান্ড, অস্ট্রেলিয়া, আলবেনিয়া, অস্ট্রিয়া, নিউজিল্যান্ড, বেলজিয়াম, বসনিয়া, হার্জেগোভিনা সহ আরও বিভিন্ন দেশ।

মোট ৪৫ দেশ। তবে এই বিবৃতি নিয়ে কিউবা বলেছে আসলে এই যে চিনের নীতি নিয়ে কথা বলা ও বিভিন্ন মন্তব্য করা সেই সব কিন্তু চিনের অভ্যন্তরীণ কাজে নাক গলানো। এদিকে চিনের পক্ষেও ছিল কিছু দেশ যার মধ্যে পাকিস্তান অন্যতম। তারা এই দাবি নাকি ভিত্তিহীন এমন কথাই বলেছেন, তারা বলেছেন চিনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো হচ্ছে ও তাদের নামে মিথ্যা রটানো হচ্ছে।