বড়ো সাফল্য, বজ্রপাতের পূর্বাভাস দে’বে এই App, বি’প’দে’র ৩০ মিনিট আ’গে’ই দে’বে স’ত’র্ক’বা’র্তা

বিগত কয়েক দিন ধরেই বারংবার প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে পশ্চিমবঙ্গ। এর মধ্যে সম্প্রতি ঘূর্ণিঝড় ছাড়াও বজ্রপাতের দরুন নতুন সমস্যা দেখা দিয়েছে বাংলায়। আবহাওয়া বিশেষজ্ঞদের সতর্কবার্তা অনুসারে, মে-জুন মাসে বজ্রপাতের প্রভাব কিছুটা বাড়ে। বিগত কয়েকদিনে ঘনঘন বজ্রপাতের দরুন মৃত্যু হয়েছে বহু মানুষের। সম্প্রতি বজ্রপাতের দরুন রাজ্যজুড়ে একদিনেই ২৭ জনের মৃত্যু হয়!

ঘনঘন বজ্রপাত নিয়ে চিন্তিত প্রশাসন। তাই প্রশাসনের তরফ থেকে বারংবার সাধারণ মানুষকে বজ্রপাত নিয়ে সতর্ক করা হচ্ছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত শুরু হলে সকলকে কোনো পাকা বাড়ির ছাদের নিচে অথবা শেডের তলায় আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে কোনো জায়গায় বজ্রপাত হতে পারে কিনা সে সম্পর্কে আগে থেকেই জেনে নেওয়ার কোনো উপায় আছে কি?

আবহাওয়া বিশেষজ্ঞরা ইতিমধ্যেই সেই উপায় বের করে ফেলেছেন। কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিকাল মেটেরিয়ালস (IITM) যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন যার নাম Damini। এই অ্যাপ্লিকেশনটি মোবাইলে ইন্সটল করা থাকলেই বজ্রপাতের পূর্বে আপনার কাছে অ্যাপ্লিকেশন মারফত নোটিফিকেশন চলে আসবে। কোনো জায়গায় বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা, দামিনী তা জানিয়ে দেবে।

সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের দাবি, বজ্রপাত শুরু হওয়ার ঠিক ৩০-৪০ মিনিটের মাথাতেই দামিনী বজ্রপাত সম্পর্কে নোটিফিকেশন পাঠিয়ে দেবে। যে স্থানে বজ্রপাত হতে পারে তার ঠিক ২০ কিলোমিটার এলাকার উপর নজরদারি চালাতে পারে দামিনী। তাই বজ্রপাত সম্পর্কে আগে থাকতেই তথ্য জানার জন্য এবং সতর্ক হওয়ার জন্য নিজস্ব মোবাইল ফোনে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে রাখতেই পারেন।