দুই বার অলিম্পিক গো’ল্ড মেডেলিস্ট কেশব দত্ত প্র’য়া’ত হলেন, শো’কে’র ছা’য়া ক্রীড়ামহলে

ক্রীড়া জগতে নেমে এলো আরো একবার শোকের ছায়া। আজ অর্থাত বুধবার দুবারের অলিম্পিক গোল্ড মেডেলিস্ট কেশব দত্ত প্রয়াত হলেন নিজ বাসস্থানে। মৃত্যুর সময় ওনার বয়স ছিল ৯৫ বছর। ১৯৪৮ সালের স্বাধীন ভারতের দলের হয়ে তিনি লন্ডন অলিম্পিকে যোগদান করেছিলেন সোনাজয়ী দলের অংশ হয়ে। ভারত-চীন যুদ্ধের পর এই প্রবাদপ্রতিম ক্রীড়াবিদ নিজের মেডেল আর্মি ফান্ডে দান করেছিলেন।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রবাদপ্রতিম ক্রীড়াবিদের প্রয়ানের শোক প্রকাশ করে বলেন, হকির দুনিয়ায় তিনি একজন লেজেন্ড বলে পরিচিত ছিলেন। ওনার মহাপ্রয়ানে আমরা ভীষণভাবে ব্যথিত। ১৯৪৮ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত অলিম্পিকে সোনাজয়ের ক্ষেত্রে ওনার বিশেষভাবে অবদান ছিল। তিনি ভারত তথা বাংলার গর্ব।

প্রসঙ্গত, ১৯৪৮ শালে স্বাধীন দেশ হিসেবে ভারত প্রথম শোনা জয় করেছিল হকি দুনিয়াতে। ঠিক আগের বছর ভারত স্বাধীন হয়েছিল। স্বাধীন ভারতের হকি টিম ইংরেজদের বিরুদ্ধে ইংরেজদের মাটিতে জয়লাভ করে প্রথম সোনা জয় করেছিল।
ভারতীয় ক্রীড়াবিদদের কাছে এই দিন ভীষণভাবে একটি দুঃখের দিন হিসাবে গণ্য করা হবে।

এইদিন ভারত তার একজন প্রবাদপ্রতিম লেজেন্ড কে হারালো। অন্যদিকে শিল্পজগতের ক্ষেত্রেও আজকের দিনটি ভীষণভাবে একটি খারাপ দিন হিসেবে বিবেচিত করা হবে কারণ আজকের দিনেই আরেক প্রবাদপ্রতিম অভিনেতা দিলীপ কুমার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।