চীনকে শায়েস্তা করতে ট্রাম্পের নয়া কৌশল, আনা হলো বিল

বর্তমানে গোটা বিশ্ব জুড়ে করোনা একপ্রকার ত্রাস হিসেবে ছড়িয়ে পড়েছে।বিশ্বের প্রায় সমস্ত প্রান্তেই ছড়িয়ে পড়েছে এই নভেল করোনা ভাইরাস।ইতিমধ্যেই পৃথিবীর প্রায় সমস্ত দেশেই বর্তমানে চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।অবশ্য এই ভাইরাসের উৎপত্তি চীন থেকে।প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে বিদ্ধ করেছে তাই বারংবার।জানা গিয়েছে, এই করোনা সংক্রমণের ফলে বহু মার্কিন কোম্পানী একটি আর্থিক সংকটের মধ্যে পড়েছে আর এই সুযোগেই বিভিন্ন চাইনিজ কোম্পানী বা সংস্থা, আমেরিকার এই সমস্ত কোম্পানির শেয়ার কিনতে উদ্যত হয়েছে।

এমনটা যাতে সম্ভবপর না হয়, তাই আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে একটি বিল পেশ করেছেন কংগ্রেসম্যান জিম ব্যাঙ্কস।এটির নাম হল ‘রেস্ট্রিকটিং প্রিডেটরি অ্যাকুইজিশ্ন ডিউরিং কোভিড ১৯ অ্যাক্ট’। এই অ্যাক্টে পেশ করা নির্দেশিকা অনুযায়ী, “এই মহামারি বা দুর্যোগের সময় চীনের কমিউনিস্ট পার্টির সঙ্গে সম্পর্ক রয়েছে এরম কোনো কোম্পানি যদি আমেরিকায় বিনিয়োগ করতে উদ্যত হয় ,তাহলে যথাযথ সতর্কতা অবলম্বন করা হবে”।

এই প্রসঙ্গে জিম ব্যাঙ্কসের দেওয়া মতামত অনুযায়ী, “চীন থেকেই এই করোনা ভাইরাসের সৃষ্টি হয়েছে।এই প্রসঙ্গে চীনের কমিউনিস্ট পার্টি যাতে তাদের উদ্দেশ্য প্রণয়ন করতে না পারে সেদিকে যথেষ্ট নজর রাখার প্রয়োজন রয়েছে।অবশ্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বলেছিলেন,এই মহামারির কবলে চীন যথেষ্ট লাভবান হওয়ার চেষ্টা করবে। চীনের এই আগ্রাসন আটকানোর জন্য আমি যথেষ্ট উদ্যত। তাঁরা যাতে কোনও সুযোগ সুবিধা না পায়, লক্ষ রেখেছি । সহযোগিতা করতে পেরে আমি আনন্দিত।”