‘তথ্য দেয়নি তৃণমূল সরকার, তাই গরীব কল্যাণ রোজগার অভিযান থেকে বঞ্চিত বাংলা’: অর্থমন্ত্রী

তথ্য দেয়নি তৃণমূল সরকার

করোনার জেরে দেশের অবস্থা খুব একটা ভাল নয়। অর্থনীতিতেও বড় ধাক্কা ভারতের। এই করোনার জেরে সবচে বেশি প্রভাব পড়েছে গরীব, মধ্যবিত্তদের উপর, বিশেষ করে যারা শ্রমিক। কডাউনের জেরে দেশে অনেক শ্রমিক কাজ হারিয়েছেন। এই কাজ হারানো শ্রমিকদের জন্য মোদি সরকার ‘গরীব কল্যাণ রোজগার অভিযান’ প্রকল্প নিয়ে এসেছিল। কিন্তু এই প্রকল্পে নাম নেই বাংলার। প্রকল্পের জন্য বাংলার পরিযায়ী শ্রমিকদের কোনও তথ্যই কেন্দ্রকে জানায়নি তৃণমূল সরকার, বিস্ফোরক দাবি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের।

তিনি বলেন, প্রথম থেকেই রাজ্যে শ্রমিক স্পেশাল ট্রেন চলাচলের অনুমতি দিতে অনীহা প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের সমস্ত জনকল্যাণ নীতির বিরোধিতা করে আসছেন। পরিযায়ী শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ রোজগার প্রকল্প ঘোষণা করেছিল, তারপর দেশের ৬ টি রাজ্যে তাঁদের শ্রমিকদের তথ্য জানিয়েছে কেন্দ্রকে। কিন্তু পশ্চিমবঙ্গ তা করেনি। তিনি আরও বলেন, এই প্রকল্পে দেশের প্রায় ১১৬ টি জেলা উপকৃত হবে। কিন্তু বাংলার কোনও জেলা সেখানে নেই, কারণ তৃণমূল সরকার কোনও তথ্যই দেয়নি। বাংলা আসলে কেন্দ্রের কোনও জনকল্যাণ নীতি বাস্তবায়িত কর‍তে চায় না।

যুব তৃণমূল সভাপতি তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় মোদিকে প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের নয়া কর্মসংস্থান প্রকল্পে কেন বাংলার স্থান হল না এবং বাংলার মানুষের প্রতি কেন এই উদাসীনতা? এরপর রাজ্য বিজেপির প্রধান দিলীপ ঘোষ বলেছিলেন, রাজ্য কোনও তালিকা কেন্দ্রকে দেয়নি, তাই ওই প্রকল্পে কোনও জেলার নাম আসেনি, এর দায় সম্পূর্ণ রাজ্য সরকারের।