অনলাইনে বুকিং হ’বে না ট্রেনের টি’কি’ট! IRCTC-র ওয়েবসাইটে ব’ন্ধ থাকবে প’রি’ষে’বা, জানুন বিস্তারিত

বর্তমান উন্নত প্রযুক্তির দুনিয়ায় স্মার্টফোন মারফত সব কাজই করা সম্ভব। কোথাও যাওয়া আসার জন্য প্রয়োজনীয় টিকিট এখন অনলাইনেই বুক করা যায়। প্রযুক্তি সব কাজ সহজ করে দিয়েছে। তবে আগামী শনিবার কয়েক ঘণ্টার জন্য আইআরসিটিসির অনলাইনে টিকিট বুকিং পরিষেবা বন্ধ থাকবে। আইআরসিটিসির অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট ব্যবহার করে ওই দিন টিকিট বুক করতে পারবেননা নিত্যযাত্রীরা।

সম্প্রতি সংশ্লিষ্ট বিভাগের তরফ থেকে জানানো হয়েছে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টমে আধুনিকীকরণের কাজ চলছে। যে কারণে কিছু সময়ের জন্য অনলাইনে টিকিট বুক করতে পারবেন না গ্রাহক। ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে বৃহস্পতিবার এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকায় জানানো হয়েছে আগামী শনিবার, অর্থাৎ ১০ জুলাই রাতে তিন ঘণ্টার জন্য পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) ডাটা সেন্টার বন্ধ রাখা হবে।

যে কারণে ওই সময়ের মধ্যে টিকিট বুক করতে পারবেন না যাত্রীরা। পূর্ব রেল, দক্ষিণ পূর্ব রেল, পূর্ব মধ্য রেল, ইস্ট কোস্ট রেল-সহ ছয়টি জোনের অনলাইন টিকিট বুকিং পরিষেবা বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে। পূর্ব এবং উত্তর পূর্ব ভারতের সব কটি জোনেই এই পরিষেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে।

প্রসঙ্গত, করোনাকালে এমনিতেই ট্রেনের সংখ্যা সীমিত। যে কয়টি ট্রেন চলছে তাতে স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যাই বেশি। লোকাল ট্রেন পরিষেবা চালু না হওয়াতে বেজায় ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। লোকাল ট্রেন পরিষেবা চালু করার জন্য বারবার বিক্ষোভ দেখাচ্ছেন তারা। তবে করণা সংক্রমণ এর গতি বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থেকে এখনই রাজ্যে লোকাল ট্রেন চালু হতে দিতে রাজি নয় মমতা সরকার।