বিপর্যস্ত বাণিজ্য নগরী, প্রচন্ড বৃষ্টিতে জলের তলায় মুম্বই, বন্ধ ট্রেন ও বাস চলাচল

সম্প্রতি মহারাষ্ট্রের মুম্বাইতে অতিরিক্ত বৃষ্টির ফলে একাধিক জায়গায় জল জমে গেছে।কিছুদিন আগেই আমরা দেখেছি মহারাষ্ট্রের মুম্বাইতে তোলা কিছু ভিডিও যা দেখে আমরা জানতে পারি সেখানকার ভয়াবহ অবস্থার কথা। বহু মানুষের বাড়িতে ঘুরে জল ঢুকে যাচ্ছে। রাস্তায় প্রায় হাটু জল জমে গেছে। বহু গাড়ি আটকে রয়েছে মাঝ রাস্তায়। তবে পুলিশ স্থানীয় মানুষদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছেন। আটকে পড়ে থাকা সাধারন মানুষদের উদ্ধার করে সুরক্ষিত জায়গায় পৌঁছে দিচ্ছেন পুলিশরা।

অতি ভারী বৃষ্টির ফলে পরিবহন ব্যবস্থা ব্যাহত ঘটেছে। বাস এবং রেল পরিষেবা ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়া দপ্তর থেকে আগেই জানানো হয়েছে যে বুধবার মুম্বাইতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সেইমতো মঙ্গলবার মাঝরাত থেকে মুম্বাইতে প্রবল বৃষ্টি শুরু হয়ে যায়। জল জমে গিয়ে সেন্ট্রাল রেলওয়ে একাধিক ট্রেন বাতিল করে দিয়েছে সরকার। বেশকিছু ট্রেনের রুট বদল করে দেওয়া হয়েছে।

অন্যদিকে মুম্বাইয়ের পাশাপাশি দিল্লিতেও এদিন হালকা বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির ফলে বহু দিন একটানা চলতে থাকা গরম থেকে স্বস্তির নিঃশ্বাস ফেলে দিল্লিবাসী। দিল্লিতে গত ১৩ দিনে একটুও বৃষ্টি হয়নি। শেষ ২৮ শে সেপ্টেম্বর দিল্লিতে বৃষ্টি হয়েছিল। চলতি মাসে দিল্লিতে কেবল মাত্র তিন দিন বৃষ্টি হয়েছে তাও খুব কম। বৃষ্টি না হওয়ার কারণে আদ্রতা এবং গরমে নাজেহাল অবস্থা হচ্ছিল সাধারণ মানুষের। রাজধানীতে সেপ্টেম্বর মাসে ৮০ শতাংশ কম বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।