আগামীকাল সোমবার ফের লকডাউন রাজ্যে, বন্ধ ট্রেন চলাচল, যাত্রীরা স্টেশনে এলে দায় নেই রেলের

সারা রাজ্য জুড়ে আনলক ৪ শুরু হয়ে যাবার পর সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউন হতে চলেছে কাল। আগামীকাল সারা রাজ্যে হবে পূর্ণ লকডাউন। অন্যদিনের তুলনায় লকডাউন এর দিন প্রত্যেকবারের মতো ব্যাহত হবে জনজীবন। আগামীকাল বিমান পরিসেবার সঙ্গে সঙ্গে বন্ধ থাকবে রেল ব্যবস্থা। পূর্ণ লকডাউন এ রাজ্যে বন্ধ থাকবে সমস্ত স্পেশাল ট্রেন ও। শুধুমাত্র স্টাফ স্পেশাল ট্রেন চলাচল করবে। স্পেশাল ট্রেনে যারা স্টাফ নয়, আগামীকাল তারা স্পেশাল ট্রেনে উঠতে পারবেন না। প্রতি সপ্তাহে লকডাউনের দিনগুলিতে স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত আগেই নিয়ে নিয়েছিল ভারতীয় রেল।

রাজ্যজুড়ে যখন আনলক ৪ পর্ব শুরু হতে চলেছিল, তখনই সারা রাজ্যে শুধুমাত্র লকডাউন চলাকালীন স্পেশাল ট্রেন গুলো বন্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল।এ সিদ্ধান্তের ফলে আগামীকাল হাওড়া, শিয়ালদা, আসানসোল, খড়গপুর, মালদহ, শিলিগুড়ি স্টেশন সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্পেশাল ট্রেন।

রেল সূত্রে খবর পাওয়া গেছে, আগামীকাল, সোমবার সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউনে রাজ্য থেকে কোন ট্রেন ছাড়া হবে না। অন্য রাজ্য থেকেও কোনো ট্রেন নেই রাজ্যে এসে পৌঁছবে না।এর ফলে হাওড়া, শিয়ালদহ, খড়গপুর, শিলিগুড়ি সহ একাধিক ডিভিশনের ট্রেন বাতিলের কথা আগে থেকেই জানিয়ে দিয়েছিল পূর্ব, দক্ষিণ পূর্ব এবং উত্তর-পূর্ব সীমান্ত রেল।

জেনে নেওয়া যাক আগামীকাল যে ট্রেন বাতিল থাকবে তার একটি তালিকা।

আপ এবং ডাউন হাওড়া পাটনা এক্সপ্রেস।

হাওড়া নিউ দিল্লি এসি এক্সপ্রেস।

শিয়ালদাহ নিউ আলিপুরদুয়ার স্পেশাল ট্রেন।

হাওড়া বারবিল স্পেশাল, বারবিল হাওড়া স্পেশাল।

হাওড়া ভুবনেশ্বর স্পেশাল, ভুবনেশ্বর হাওড়া স্পেশাল।

শালিমার পার্টনার স্পেশাল এবং পাটনা শালিমার স্পেশাল।

হাওড়া যশোবন্তপুর স্পেশাল এবং যশোবন্তপুর হাওড়া স্পেশাল।

এ ছাড়াও বেশকিছু ট্রেনের যাত্রা পথ সংক্ষিপ্ত করা হয়েছে তার মধ্যে রয়েছে সেকেন্দ্রাবাদ হাওড়া স্পেশাল। এজেন্ট হাওড়ার বদলে ভুবনেশ্বর আসবে।

ভুবনেশ্বর থেকে নয়াদিল্লি স্পেশাল এবং এসি এক্সপ্রেস এর কোনো স্টপেজ থাকবেনা হিজলি স্টেশনে। ভুবনেশ্বর থেকে নিউ দিল্লি স্পেশাল হিজলি এবং পুরুলিয়ায় থামবে না।

প্রথম প্রথম লকডাউন এর সময় ট্রেন না চলাকালীন কোন রকম বাস বা ট্যাক্সি, অটো, ক্যাব কোন কিছুর ব্যবস্থা করেনি রাজ্য।
তবে শেষের কয়েকটি লকডাউনে ট্রেন যাত্রীদের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করেছিল রাজ্য। সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউন হতে চলেছে কাল। যাত্রীদের আগেভাগেই ট্রেন বাতিল সম্পর্কে সমস্ত তথ্য জানিয়ে দিয়েছে রেল। এরপরেও যদি কোনো যাত্রী স্টেশনে এসে পৌঁছে যায়, তাহলে তার দায় নেবে না বলে জানিয়ে দিয়েছে। তবে প্রতিটি লকডাউনেই কোন না কোন যাত্রী দের স্টেশনের বাইরে অপেক্ষা করতে দেখা গেছে, তারা বলেছেন তাদের কাছে ট্রেন বাতিল আর কোন খবর ছিল না।