আজ পয়লা অক্টোবর, দেশ জুড়ে বদলে যাচ্ছে অনেক কিছুই, দেখে নিন তালিকা

এবার আনলক ৪ এর পরে আনলক ৫ এর পরিকল্পনা। আজ বৃহস্পতিবার ১ লা অক্টোবর, আজ থেকেই দেশের শুরু হয়ে যাবে আনলক ৫.০। গতকাল বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে একটি গাইড লাইন পেশ করা হয়েছে আর সেখানেই বলা হয়েছে আজ বৃহস্পতিবার থেকেই দেশে চালু আনলক৫। আর সেই আক্রণেই ১৫ অক্টোবর থেকেই খুলে দেওয়া হচ্ছে পার্ক ও সিনেমা হল। তবে খুলে দেওয়া হচ্ছে বলেই যে একেবারে ভিড়ে ঠাসা ঠাসি করে সিনেমা দেখবে আগের মতো, কখনই না। কারণ আগের থেকে ৫০% দর্শক সেখানে উপস্থিত থাকতে পারবে একসাথে।

আর এই আনলক ৫.০ আজ ১ লা অক্টোবর বৃহস্পতিবার শুরু হলেও সেটা জারি থাকবে ৩১ শে অক্টোবর পর্যন্ত। দেশের বিভিন্ন আনলকে বিভিন্ন কিছু খুলে দেওয়া হয়েছে ধাপে। এবারের আনলকেও ঠিক একই রকম। খুলে দেওয়া হচ্ছে সুইমিং পুল, আর সেটা ১৫ অক্টোবর থেকেই প্রশিক্ষণের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে সিনেমা হল, মাল্টিপ্লেক্স, থিয়েটার সব কিছুই খুলে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তার মধ্যেও একটাই শর্ত, ৫০% দর্শক নিয়েই সিনেমা দেখানোর নির্দেশ, যা কিনা তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে।

এদিকে সামাজিক ক্ষেত্রে জমায়েতের দিক থেকে বিচার করলে, সেটা খেলা, ধর্মীয়, রাজনৈতিক স্থান, বিনোদন মূলক, সামাজিক ও শিক্ষাক্ষেত্রে ১০০ জনের উপস্থিতি ১৫ অক্টোবর থেকে করা যেতে পারে। বিজনেস টু বিজনেস এগজিবিশন ১৫ই অক্টোবর থেকে চালু অনলাইন কোচিং ক্লাস ও অনলাইন স্কুল চলবে সাথে ১৫ অক্টোবর থেকে স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। একটি বদ্ধ হলঘরে যদি ২০০ লোকের ব্যবস্থা করা যায়, সেক্ষেত্রে ১০০ লোককে ডাকা যাবে, কিন্তু স্যানিটাইজার, মাস্ক ও বারবার হাত ধোওয়া এই সব মেনে চলতে হবে সবাইকে।