আজ ও আগামীকাল রাজ্যের বিভিন্ন প্রান্ত দেখবে কালবৈশাখীর তাণ্ডবলীলা, জেনে রাখুন

গত রবিবার মরসুমের প্রথম কালবৈশাখীর দাপট টের পেয়েছে বাংলা। যার ফলে উষ্ণ তপ্ত আবহাওয়া থেকে সাময়িক স্বস্তি মিলেছিল। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে ফের কালবৈশাখী ধেয়ে আসছে দক্ষিণবঙ্গের দিকে। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে তেমনটাই জানানো হয়েছে। যার ফলে আগের দিনের মতোই বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, কালবৈশাখীর তাণ্ডবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বয়ে যেতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও এমনটা হতেই পারে বলে জানিয়েছে আলিপুর। আলিপুরের তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার বেলা গড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তি বাড়বে বঙ্গবাসীর।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস ধরা পড়েছে যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৮ শতাংশ রেকর্ড করা হয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের তীব্র তাপপ্রবাহ চলছে। যে কারণে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও গরম বাড়তে পারে বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবার কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, হাওড়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম বিভাগ।