এমন একটি জিনিসের না’ম বলতে পারবেন যেটির ছায়া দে’খা যা’য় না, জা’না আ’ছে উত্তর?

মেধা থাকা সত্ত্বেও অনেকেই ভ্যাবাচ্যাকা খেয়ে যায় ইন্টারভিউ রাউন্ডে। দেখা যায় লিখিত পরীক্ষায় ভালো ফলাফল পেলেও ইন্টারভিউ রাউন্ড ক্লিয়ার করতে ব্যর্থ হয় চাকরিপ্রার্থীরা। এমন অবস্থা জীবনে হয়নি কারোর এমন ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর। সরকারী হোক বা বেসরকারি যে কোন চাকরিতেই তাই ইন্টারভিউ রাউন্ডের গুরুত্ব যথেষ্ট।

আজ আমরা আলোচনা করব সিভিল সার্ভিস পরীক্ষার কিছু ইন্টারভিউ সংক্রান্ত প্রশ্ন নিয়ে যেগুলিতে প্রায়শই চাকরিপ্রার্থীরা অস্বস্তিতে পড়েন। তাদেরকে এমন কিছু সাধারণ জ্ঞানের প্রশ্ন করা হয় বা বলা যেতে পারে প্রার্থীর মনের উপস্থিতি পর্যবেক্ষণ করার জন্যই মূলত এ ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। যেমন : ছায়া নেই কি এমন সেই জিনিস ? সঠিক উত্তর : রাস্তা

এমন কোন জিনিস যা জল খেলেই কমে যায় ? সঠিক উত্তরটি হল তৃষ্ণা যা জল খেলে একদমই কমে যায়। মৃত্যুর পরেও করা যায় কি এমন সেই কাজ? সঠিক উত্তরটি হল অঙ্গদান। এমন একটি প্রাণীর নাম বলো যে তার পা দিয়ে স্বাদ গ্রহণ করে? সঠিক উত্তরটি প্রজাপতি।

সহজ প্রশ্নের উত্তর প্রায়শই আমরা ইন্টারভিউ রাউন্ডে গিয়ে ভ্যাবাচ্যাকা খেয়ে যাই। এগুলো দেখতে সহজ প্রশ্ন হলেও পরিস্থিতির চাপে প্রায়শই সহজ প্রশ্ন কঠিন লাগতে শুরু করে কারণ সহজ প্রশ্নগুলিকে এমন ভাবে ঘুরিয়ে পেঁচিয়ে প্রশ্ন করা হয় যাতে পরীক্ষার্থীরা চিন্তিত হয়ে পড়েন এটাই হয়তো চাকরি পরীক্ষার ইন্টারভিউ এর একটা আঙ্গিক।

যেটাকে মুখোমুখি দাঁড়িয়ে মোকাবিলা করতে পারলেই সাফল্য হাতের মুঠোয় চলে আসবে। তাই একপ্রকার মাথা ঠান্ডা রেখে ধীর স্থির ভাবে এই পরিস্থিতির মোকাবিলা করলেই চাকরি নিজের আয়ত্তে আসতে কেউ আটকাতে পারবে না।