ভারতের পথে আমেরিকা, শীঘ্রই নিষিদ্ধ হবে টিকটক, ঘোষণা ট্রাম্পের

ফাইল ছবি

ভারতের পথেই এবার হাটতে চলেছে আমেরিকাও, কারণ এবার আমেরিকার প্রেসিডেন্ট জানিয়ে দিলেন, আমেরিকাতেও এবার নিষিদ্ধ হতে চলেছে টিকটক, আর সেটার কারণ হিসেবে তিনি জানিয়েছেন, এই টিকটকের মাধ্যমেই চিন নজরদারী চালাচ্ছে আমেরিকায়, সড়াসড়ি নজর চালাতে না , পারলেও ঘুর পথে নজরদারী চালাচ্ছে টিকটকের মাধ্যে, তাই এবার আর না, আমেরিকাতেও নিষিদ্ধ করে দেওয়া হবে টিকটক।
টিকটক নিয়ে আমেরিকাতে অনেক আগেই ঝামেলা চলছিল।

বিভিন্ন মহল বার বার জানাচ্ছিল, টিকটক নিষিদ্ধ করা হোক, কিন্তু তখন না হলেও, এবার যে সেটা নিষিদ্ধর পথেই সেটা নিয়ে আর কোনো প্রশ্ন নেই, কারণ ট্রাম্প জানিয়েছেন, চিন সড়াসড়ি নজরদারী চালাতে পারছে না আমেরিকাতে, তাই তারা ঘুরপথেই নজরদারী চালাচ্ছে, তাই তারা এবার টিকটক কেই বেছে নিয়েছে। তবে টিকটক সংস্থা এটা নিয়ে অমত প্রকাশ করেছে। কিন্তু এবার যখন ভারতের পরে মার্কিন সরকারের মুখেও টিকটকের কথা উঠেছে, তাহলে বোঝাই যাচ্ছে আমেরিকাতেও টিকটকের ভবিষ্যত।

আসলে বিশেষজ্ঞদের চিন্তা ভাবনা ছিল, হয়ত ট্রাম্প সরকার টিকটককে ব্যান করে না দিলেও, চিনা সংস্থা বাইটড্যান্স থেকে আলাদা করে দেওয়া একটা প্রস্তাব এনে দিতে পারে, কিন্তু না তার থেকেও আরও বেশী ভেবেছে টারমাপ সরকার, যেটা গতকালের কথা শুনেই বোঝা গেছে। কারণ গতকাল ট্রাম্প জানিয়েছেন, বিভিন্ন জরুরি অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করা হতে পারে, এই টিকটককে বন্ধ করার জন্য। তবে টিকটকের সিইও ও বাইট ড্যান্সের সিইও কেভিন মায়ের জানিয়েছেন, আমাদের উদ্দেশ্য মানুষকে মনোরঞ্জন করা, কারণ আমরা কোনোভাবেই রাজনৈতিক বিজ্ঞাপন নেই না, আমরা কোনো রাজনৈতিক দলের হয়ে কাজ করি না।