পাসওয়ার্ড থেকে ইমেল, সব গোপন তথ্য চুরি করছে টিকটক, ভিডিওর মাধ্যমে প্রমান দিল অ্যাপল

“টিক টক” ডাউনলোড করেছেন? তাতে ভিডিও বানিয়ে পোস্টও করেন? সাবধান! ইউজারের অ্যাকাউন্ট হ্যাক করছে টিকটক কোম্পানি। আপনার সব তথ্য থেকে যাচ্ছে তার কাছে। আপনার একান্ত গোপনীয় পাসওয়ার্ডও তাদের কব্জায়। চাইলে আপনার পার্সোনাল মেইলও দেখে নিতে পারে তারা। এমনই ভয়ঙ্কর তথ্য সামনে আনলো “অ্যাপেল” কোম্পানি। সম্প্রতি তারা একটি নতুন ডিভাইসের আপডেট লঞ্চ করেছে(আই ও এস ১৪)। আপডেটটিতে আছে এমন একটি বিশেষ ফিচার যেখানে স্মার্টফোন ব্যবহারকারীদের ডেটা কোন কোন অ্যাপ স্ক্যান করছে তা সহজেই ধরা পড়ে।

বিগত কয়েক মাস ধরেই প্লে স্টোর থেকে কোটি কোটি মানুষ অ্যাপটিকে ডাউনলোড করেছেন। দেশের বেকার যুবক সম্প্রদায় খুব সহজেই নিজেদের “টাইম পাস” করেছেন ভিডিও বানিয়ে। জনপ্রিয়তার দিক থেকে অন্য সকল অ্যাপ গুলিকে পেছনে ফেলে দিয়েছে “টিকটক”। ফোর্বস ম্যাগাজিনের একটি আর্টিকেল থেকে জানা গেল, ইউজারদের ক্লিপবোর্ড অ্যাকসেস করে নোটগুলি সহজেই পড়ে নিতে পারত এই চিনা অ্যাপটি।

ভারতীয়দের ফোনেও চালিয়েছে নজরদারি। এ বিষয়ে “টিকটক” কোম্পানির দাবি, তারা এ ব্যাপারে কিছু জানতেনই না। একটি নতুন ফিচার আপলোড করাতে এই ঘটনা ঘটেছে। কিন্তু এই সাফাই মানবেন কেন বিশেষজ্ঞরা? উল্লেখ্য এর আগেও উঠেছিল একই অভিযোগ। তখনো তারা দাবি করে, সমস্যার সমাধান করে দিয়েছেন তারা। কিন্তু আবারও “অ্যাপেল” কোম্পানির দৌলতে সামনে এলো তাদের কারচুপি। কিছুই বদল করেনি তারা।

এবার এক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন নিজের আইফোনে আইওএস ১৪ আপলোড করার পরই তিনি দেখেন তার ক্লিপবোর্ড অ্যাকসেস হচ্ছে। একই ভুল কোম্পানির অজান্তে বারবার হয় কি করে? প্রশ্ন তুলছেন টেকনলজি বিশেষজ্ঞরা।