ভারতের মাটি স্পর্শ করল আরও তিনটি রাফাল যুদ্ধবিমান, আরও শক্তি বাড়ল বায়ুসেনার

ফাইল ছবি

ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হয়ে উঠলো, কারণ আজ বুধবার রাত ৮ টা ১৪ মিনিটে গুজরাটের জামনগর এয়ার বেসের মাটি স্পর্শ করলো আরও তিনটি রাফাল বিমান। যার ফলে ভারতের শত্রুর কপালে যে এবার চিন্তার ভাঁজ পরতে শুরু করেছে সেটা কিন্তু স্পষ্ট। আসলে বলা হয়েছে এই মাল্টিরোল রাফাল যুদ্ধবিমান, যার উপস্হিতি সত্যিই শত্রু পক্ষের যে রাতের ঘুম উড়িয়ে দিল সেটা স্পষ্ট।

ফ্রান্সের এই যুদ্ধবিমান যেগুলো একেবারে নতুন ও পঞ্চম জেনারেশনের, আজ ফ্রান্সের এয়ার বেস থেকে রওনা দেয় টানা ৮ ঘন্টার পথ অতিক্রম করে ভারতে এসে পৌঁছায়। ফ্রান্সের জ্বালানী বাহী বিমান থেকেই এই বিমানে তিনবারের মতো মাঝ আকাশে জ্বালানী ভরা হয়। এরপরেই ভারতের গুজরাটের জামনগর এয়ারবেসে এসে পৌঁছায় ৮ টা ১৪ মিনিটে। আগের পাঁচটি রাফাল যাদের রাখা হয়েছে আম্বালা এয়ারবেসে, এই নতুন তিনটি যুদ্ধবিমানও একদিন থেকেই উড়ে যাবে আম্বালায়।

সেখানে নাকি তাদের গোল্ডেন অ্যারোজ বিভাগে অন্তর্ভুক্ত করা হবে। আগামী দিন গুলোতে আরো ধাপে ধাপে এই রাবার এসে পৌঁছাবে ভারতে, যা জানুয়ারি মাসে তিনটি, ফেব্রুয়ারীতে ৫ টি ও মার্চে ৭ টি রাফাল যুদ্ধ বিমান ভারতে এসে পৌঁছাবে, এই সমস্ত রাফালকেই নাকি আগামীতে অন্তর্ভুক্ত করা হবে গোল্ডেন অ্যারোজে।ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনা রাফাল চালানোর প্রশিক্ষণ নিতে ফ্রান্সে গেছে ও সেখানে বিমান চালানোর সাথে কিভাবে মাঝ আকাশে জ্বালানী ভরা হয় সেগুলো কারিগরি বিদ্যাও শিখে আসবে।