আরো তিনটি ব্যাংক বেসরকারিকরণের প’থে! গ্রাহকেরা জেনে নিন

করোনার আবহে থমকে গিয়েছে দেশের অর্থনীতির অগ্রগতি। এমতাবস্থায় একান্তই বাধ্য হয়ে বেসরকারিকরণের পথে হাঁটতে হচ্ছে বহু সংস্থাকে। এর মধ্যে প্রথম স্থানে রয়েছে দেশের ব্যাঙ্কিং পরিষেবা। দেশের বেশ কিছু ব্যাংক ইতিমধ্যেই বেসরকারিকরণ করে দেওয়া হয়েছে। এবার তিনটি বড় রাষ্ট্রায়ত্ত সংস্থা কেউ বেসরকারিকরণ করে দেওয়া হতে পারে! নীতি আয়োগের তরফ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে অন্ততপক্ষে তেমনই প্রস্তাব রাখা হয়েছে।

নীতি আয়োগ এর ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে যে এই রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মধ্যে দুটি সংস্থার উন্নয়নের জন্য বড় বিনিয়োগের ব্যবস্থা করুক কেন্দ্র, এবং তার পাশাপাশি ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে পুরোপুরি বিক্রি করে দেওয়ার প্রস্তাবও রাখা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের কথা বলেছিলেন।

অর্থনৈতিক উপদেষ্টাদের মত নিয়ে মোদি সরকার চারটি মাঝারি মাপের ব্যাংকের বেসরকারিকরণের সিদ্ধান্ত নেয়। ব্যাংক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়াকে প্রাথমিকভাবে বেসরকারিকরণের কথা ভেবেছে কেন্দ্র সরকার। কেন্দ্রের বিনিয়োগ বিভাগ নীতি আয়োগের এই প্রস্তাব প্রথমে খতিয়ে দেখবে, তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এই প্রস্তাব পাশ করানোর জন্য কি কি আইন সংশোধন প্রয়োজন তাও খতিয়ে দেখতে হবে। রিজার্ভ ব্যাংক নীতি আয়োগের প্রস্তাবে সম্মত হলে তবেই তিনটি ব্যাংক-কে বেসরকারিকরণ করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের বারংবার এমন বেসরকারিকরণের নীতি নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলি সমালোচনায় মুখর।