আশঙ্কার বাণী শোনালো রাজ্য জুড়ে, ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিলো হাওয়া অফিস

এবার উত্তরবঙ্গের ওপরে একটা বিশাল প্রভাব পরতে চলেছে বৃষ্টির। আজ্ঞে হ্যাঁ ইতিমধ্যে আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী আরও দুই দিন এই বৃষ্টি চলবে উত্তরবঙ্গের ওপরে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা, তবে সেটা এবার শনিবার পর্যন্ত চলবে । তার ফলেই নদীর জলস্তর অনেকটাই বৃদ্ধি পাবে, সাথে পার্বত্য এলাকায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে সে কারণেই ধ্বস নামার আশঙ্কাও করা হচ্ছে। দক্ষিণ বঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা।

তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশী হবে। আসলে দেখা যাচ্ছে উত্তরবঙ্গের ওপরে অবস্হান করছে একটি গভীর নিম্নচাপ। যার ফলেই এই ভারি থেকে অতি ভারী বৃষ্টি। এদিকে বঙ্গোপসাগরের নিম্নচাপ ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত। আর সেই সব জায়গা দিয়েই মৌসুমী অক্ষরেখার অবস্হান আরও জটিল অবস্হা তৈরী করেছে। আর তারফলেই উত্তরবঙ্গের ওপরে একটা ভারী প্রভাব পরেছে। কারণ আগামী কয়েকদিন বিশেষ করে শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলবে উত্তরবঙ্গের ৫ জেলায়, কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ি দার্জিলিং কালিংপং।

শনিবার হালকা মাঝারী বৃষ্টি হবে পার্বত্য এলাকায় কিন্তু সব থেকে বেশী বৃষ্টি হবে কোচবিহার আলিপুরদুয়ার জেলায়। কলকাতায় হালকা মাঝারি বৃষ্টি চলবে, সাথে বজ্রবিদ্যুত। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে শহরে। বিশেষ করে উপকূলের জেলাগুলোতে বেশী প্রভাব পরবে। আর সেই কারণেই দেখা যাবে তাপমাত্রার ওঠানামা। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন তার ফলেই ভ্যাপসা গরম। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৮%। যার ফলে কলকাতার মানুষ আরো অস্বস্তির মধ্যে।।