কো’ভি’ড টি’কা পেতে প্রভাবশালী ব্যক্তিদের থেকে হু’ম’কি ফো’ন! দে’শ ছেড়ে বি’দে’শে পা’ড়ি সেরাম কর্তার

ভারতের সবথেকে বড় ঔষধ প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। বর্তমানে এই সংস্থার উপর দায়িত্ব রয়েছে করোনা প্রতিরোধের টিকা কোভিশিল্ড উৎপাদন করার।

দেশের প্রায় ১৩৩ কোটি মানুষ এবং তার পাশাপাশি বিদেশের জন্যেও প্রভূত পরিমাণে ভ্যাকসিন প্রস্তুতির বরাত পেয়েছে সেরাম ইনস্টিটিউট। তবে এই প্রভূত পরিমাণে ভ্যাকসিন দ্রুত সরবরাহ করে উঠতে পারছে না এই সংস্থাটি।

ভ্যাকসিন উৎপাদনের চাপ, সর্বোপরি ভ্যাকসিন উৎপাদনের জন্য হুমকি ফোনের যাবে রীতিমতো নাজেহাল হয়ে পড়েছেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা। সম্প্রতি ভারত সরকারের তরফ থেকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা পেয়েছেন তিনি। এই নিরাপত্তা পাওয়ার পর এই প্রথমবারের মতো সোশ্যাল মিডিয়ায় মুখ খুললেন আদর পুনাওয়ালা।

তিনি জানাচ্ছেন, দেশের প্রভাবশালী ব্যক্তিরা ক্রমাগত তাকে হুমকি জানাচ্ছেন। বারংবার তার কাছে হুমকি ফোন আসছে দ্রুত ভ্যাকসিন উৎপাদনের জন্য। এমতাবস্তায় দেশে তিনি নিরাপদ বোধ করছেন না। যে কারণে নিজের কাজ ঠিকভাবে করার জন্য এবং নিজের পরিবারকে এই সকল প্রভাবশালী ব্যক্তির হাত থেকে রক্ষা করতে সেরাম কর্তা লন্ডনে চলে গিয়েছেন।

আপাতত তিনি লন্ডনে থাকবেন বলে জানাচ্ছেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দেশে ফিরে আসার কোনো প্রশ্ন নেই। কোনো “এক্স ওয়াই জেড” তাকে কখনোই দ্রুত ভ্যাকসিন তৈরীর জন্য চাপ দিতে পারেনা। এমনটাই মনে করেন তিনি। আপাতত নিজেকে এবং নিজের পরিবারকে রক্ষা করতে তাই লন্ডনের উপরে আস্থা রাখছেন আদর পুনাওয়ালা।