এ বছর বাঙালির পাতে উঠবে গাদা গাদা ইলিশ, দাম হবে অনেকটাই সস্তা

বঙ্গে আগত বর্ষা, কয়েক ঘণ্টার অপেক্ষা বললে ভুল হয় না। তবে যে ভাবে বর্ষা জাঁকজমক করে নামছে তাতেই গঙ্গা পদ্মার ইলিশ কি এ বার সে ভাবে মিলবে? দফায় দফায় লক ডাউন প্রাকৃতিক ঝঞ্ঝার কারণ যেভাবে মতসজীবীদের ট্রলার সমুদ্রে নামতে পারেনি তার পরেও কতটা ইলিশ উঠবে তা নিয়ে সন্দেহ, কিন্তু বাঙালির রসনা তৃপ্তিতে কোনও রকম ভাবেই বাধা দিতে চায় না মতসজীবীরা আর তাই তো এক শ দিন পর অবশেষে ট্রলার নিয়ে সমুদ্রে নামতে চলেছেন মত্স্যজীবীরা।

যেহেতু এ বছর দূষণের মাত্রা অনেকটাই কম তাই ইলিশের প্রজনন ক্ষমতা অনেক বেশি হয়েছে একই সঙ্গে লক ডাউনের ফলে খোকা ইলিশ শিকারিরা মাছ ধরতে ব্যর্থ হয়েছে তার জেরে অনেক ইলিশ মাছ যেমন লম্বায় বড় হয়েছে তেমন আকার সবেতেই পরিপুষ্ট আর তাই কিছুদিনের মধ্যেই বাঙালির পাতে উঠবে দেড় থেকে দু কেজি ওজনের ইলিশ।

যেহেতু এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ইলিশ প্রজনন ক্ষমতা বংশবৃদ্ধি ঘটায় তাই এ বছর সেই সুযোগ হাতে পেয়েছে অনেক গুণ বেশি তাই তো এ বার সমুদ্রের ইলিশের স্বাদ যেমন বাড়বে তেমনি ওজন। যেহেতু হাতে গোনা মাত্র তিন দিন পর সমুদ্রে যাচ্ছে ট্রলারগুলি তাই ইলিশের জোয়ার বইবে সমুদ্র সৈকত গুলিতে এমনই আশা করা যাচ্ছে একই সঙ্গে দামেও যে খুব সস্তা হবে তা আশা করাই যায়।