চীনকে টেক্কা দিতে এবার তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রির পরিকল্পনা আমেরিকার, বিস্তারিত

প্রতিকী ছবি

চীনকে টেক্কা দিতে এবার তাইওয়ানের কাছে তিন ধরনের সমরাস্ত্র রপ্তানি করার পরিকল্পনা গ্রহণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্রের খবর, এই পরিকল্পনা বাস্তবায়িত করতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে মার্কিন প্রদেশ। সাতটি বড় প্যাকেজের মাধ্যমে তাইওয়ানকে এই সমরাস্ত্রগুলি বিক্রি করবে আমেরিকা। কূটনীতিকদের মতে, আমেরিকার এই সিদ্ধান্তের ফলাফল স্বাভাবিকভাবেই চীনের সঙ্গে তাদের শত্রুতা বাড়াবে বৈ কমাবে না।

বিশিষ্ট আন্তর্জাতিক সংবাদ সংস্থা “রয়টার্স” এর প্রকাশিত গত মাসের একটি প্রতিবেদন থেকে জানা গেল, তাইওয়ানের কাছে সাতটি বড় ধরনের সমরাস্ত্র প্যাকেজ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এই প্যাকেজ গুলিতে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দূরপাল্লার মিসাইল থাকবে বলে জানা গেছে। আমেরিকার বিদেশ মন্ত্রকের তরফ থেকে ইতি মধ্যেই এ সমরাস্ত্র বিক্রিতে অনুমোদন দেওয়া হয়েছে। চীনের এই স্ব-শাসিত দ্বীপে সমরাস্ত্র বিক্রি করা কার্যত চীনকে টেক্কা দেওয়ার কূটনৈতিক কৌশল বলেই মনে করছেন কূটনীতিবিদরা।

রয়টার্সের রিপোর্ট থেকে জানা গেল, সোমবার হোয়াইট হাউসের কংগ্রেস কমিটির কাছে সমরাস্ত্র বিক্রয় সংক্রান্ত অনুমতি চেয়ে একটি আবেদন পত্র পাঠানো হয়েছে। যার মধ্যে সাতটি অস্ত্রের মধ্যে থেকে আপাতত তিনটি অস্ত্রের উল্লেখ করা আছে বলে জানা গেছে। এই অস্ত্র গুলি হল বিমান থেকে ভূমিতে নিক্ষেপ যোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র, এফ-১৬ জঙ্গিবিমানের এক্সটার্নাল সেন্সর পড এবং দূরপাল্লার রকেট আর্টিলারি সিস্টেম যার মাধ্যমে ১৯০ কিলোমিটার দূরত্বে অবস্থিত যেকোনো লক্ষ্যবস্তুতে অনায়াসে আঘাত হানা যায়।