এবার ধে’য়ে আসছে অতি ভ’য়া’ন’ক হারিকেন “ইদা”, প্র’ব’ল আ’ত’ঙ্ক

শুধু পশ্চিমবঙ্গ নয়, সারা বিশ্বের কাছে ঘূর্ণিঝড় একটি আতংকের বিষয়। ঘূর্ণিঝড় যে কতখানি ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে তা বোধহয় আমরা গত বছর বুঝতে পেরেছি। এমনই কিছু ঘূর্ণিঝড়ের মুখোমুখি বহুবার হয়েছে পাশ্চাত্য দেশগুলি। ১৬ বছর আগে “কাটরিনা”, র দুঃস্বপ্ন অনেকেই ভুলে যেতে পারেনি। এবার সেই দুঃস্বপ্নকে আরো একবার তাজা করার জন্য এগিয়ে আসে আরও একটি হ্যারিকেন যার নাম, ইদা।

শনিবার আমেরিকার গালফ উপকূলের দিকে এগিয়ে আছে এই ঝড়। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আমেরিকান নিউ অরলিন্সে আছড়ে পড়বে এই ঝড়। ১৬ বছর আগে কাটরিনার ক্ষতি হয়েছিল আমেরিকার বিস্তীর্ণ এলাকায়। এবারও তা কিভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়া দপ্তর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইদা ভয়ঙ্কর ঘূর্ণিঝড় এর আকার নিতে পারে তাই এখন থেকেই সতর্ক হতে হবে আমাদের।

ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় থেকে সকল মানুষকে নিরাপদ আশ্রয় থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বহু মানুষ এলাকা ছেড়ে চলে যাচ্ছেন। জরুরী পরিষেবা জারি করা হয়েছে ইতিমধ্যে। আমেরিকান ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের সতর্কবার্তাতে জানানো হয়েছে, উপকূলে আছড়ে পড়ার সময় অর্থাৎ ল্যান্ডফোন হবার সময় ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে এই ঘূর্ণিঝড়।রবিবার বিকেল নাগাদ ১৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে উপকূলে এই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানা গিয়েছে।