সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Home রাজ্য এবার বি’রা’ট ধা’ক্কা খেলেন মুখ্যমন্ত্রী, জানুন কারণ

এবার বি’রা’ট ধা’ক্কা খেলেন মুখ্যমন্ত্রী, জানুন কারণ

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ফেরত বাংলার মেডিকেল পড়ুয়াদের এ রাজ্যের শিক্ষার ব্যবস্থা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কিন্তু দেশের মেডিকেল শিক্ষা নিয়োগ সংস্থা এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকে এই সিদ্ধান্ত ধাক্কা খেয়েছে।

যেহেতু ভারতে বিদেশ ফেরত পড়ুয়াদের শিক্ষা সমাপ্ত করার সুযোগ দেয়া হয়না এই দেশে, সেজন্য তৃণমূল সরকারের এ সিদ্ধান্ত আপত্তি জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ এপ্রিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, সরকার ৪১২ জন ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াকে রাজ্যে পড়াশোনা শেষ করার বন্দোবস্ত করে দেবে।

আরো পড়ুন: বয়স ৩৫ হলেও বি’য়ে’র জন্য যো’গ্য পাত্র পাচ্ছেন না কঙ্গনা, কারণ জানালেন নিজেই

তিনি এই প্রসঙ্গে কেন্দ্রকে তোপ দেগে বলেন, ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যতের চিন্তা না করে কেন্দ্র কোনও দায়িত্ব নিচ্ছে না। ৪১২ জনের মধ্যে ১৭২ জন পড়ুয়া দ্বিতীয় এবং তৃতীয় বর্ষে পাঠরত ছিলেন। তাঁরা রাজ্যের বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজে প্র্যাকটিক্যাল ক্লাস করার সুযোগ পেয়েছেন।

মমতার ঘোষণায় কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা বলেছেন, জাতীয় মেডিক্যাল কমিশনের গাইডলাইনের পরিপন্থী এই ঘোষণা। গাইডলাইন অনুযায়ী, বিদেশে পাঠরত পড়ুয়াদের তাঁদের থিওরি এবং প্র্যাকটিক্যাল শিক্ষা শেষ করে ওই কলেজেই এক বছরের ইন্টার্নশিপ করতে হবে।

এক আধিকারিক বলেছেন, ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের নিয়ে যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র আছে জাতীয় মেডিক্যাল কমিশনের। গাইডলাইনও একেবারে স্পষ্ট। বাংলার ওই পড়ুয়ারা ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট পরীক্ষার জন্য যোগ্য হবেন না।