উলটো পুরাণ! এবার বঙ্গের থেকে মরুভূমিতে বৃষ্টির পরিমান বেশি!

প্রকৃতির খেলা সত্যিই অবাক করে সবাইকে। এ যেনো লড়াই নদীমাতৃক গাঙ্গেয় বঙ্গের সাথে শুষ্ক মরুভূমির। স্বাভাবিকভাবেই গাঙ্গেয় বঙ্গে বৃষ্টির পরিমাণ বেশী হবে শুষ্ক মরুভূমির থেকে। কিন্তু এবার দেখা গেলো উলটো পুরাণ, কারণ গাঙ্গেয় বঙ্গে ১০% এর মতো কম বৃষ্টি হয়েছে। আর সেই হিসেবে ২৫% এর মতো বৃষ্টি হয়েছে মরুভুমি অঞ্চলে, যেটা সত্যিই অবাক করা ব্যাপার।

বিভিন্ন বছর বৃষ্টির পরিমাণ বিভিন্ন রকমের হয়েই থাকে, তাই বলে ১০% বৃষ্টির ঘাটতি তেমন একটা ব্যাপার না। কিন্তু মরু অঞ্চলে ২৫% এর মতো বেশী বৃষ্টি যেটা অবাক করছে সবাইকে। সাথে আবহবিদদের কৌতূহলের সৃষ্টি করছে। এই নিয়ে মৌসম ভবন জানিয়েছেন, আসলে এবার তুলনামূলক অনেকটাই বেশী নিম্নচাপ তৈরী হয়েছে উত্তর পশ্চিম ভারতে, যার ফলেই কিনা এই বৃষ্টিপাত। তবে সেই হিসেবে এবার গাঙ্গেয় বঙ্গে তেমন একটা বৃষ্টি হয় নি। এখন এটা দেখে মনে করা যায় যে সত্যি ধরনে বদলেছে বৃষ্টির। যেখানে পশ্চিম রাজস্থানে একটা সময় বৃষ্টির দেখা পাওয়া যেতো না, সেখানেই এখন ২৫% এর মতো বেশী বৃষ্টিপাত।

সম্প্রতি এই নিয়ে পুণের ইন্ডিয়ান ইনস্টিটিঊট অব ট্রপিক্যাল মেটেরিয়োলজির গবেষণায় ধরা পরেছে যে, পশ্চিম ও মধ্য ভারতে বাড়ছে বৃষ্টির পরিমাণ। আর সেটা গণিতের ভাষায় বৃদ্ধি পেয়েছে ৩ গুণের মতো। এবারের যে নিম্নচাপ তৈরী হয়েছে দেশে সেটা অধিকাংশই ওড়িশা ও ছত্তিসগড়ের দিকেই চলে গেছে, যার ফলে সেই সব জায়গায় হয়েছে ভালো বৃষ্টি, আর সেই আক্রণেই আগের তুলনায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে অনেকটাই।