রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে এবার ভারত, নির্বাচিত হবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়

করোনা আজ সমগ্র ভারত জুড়ে বর্তমানে প্রভাব ফেলেছে। ইতিমধ্যেই জানা গিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ অতিক্রম করে গিয়েছে। তবে এই পরিস্থিতির মধ্যেও সামনে এলো এক আশার আলো। জানা গিয়েছে, বিনা কোনো প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নির্বাচিত হতে চলেছে ভারত।

প্রসঙ্গত, পুনরায় ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য পদে ফের নির্বাচিত হতে চলেছে ভারত। ঠিক এমনটাই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। এছাড়াও জানা গিয়েছে, পাঁচটি স্থায়ী সদস্য দেশ ছাড়াও বাকি দশটি অস্থায়ী সদস্যকে দেশে রোটেশনের ভিত্তিতে নির্বাচিত করা হয় সমস্ত নিরাপত্তা পরিষদে। এই প্রসঙ্গে জানা গিয়েছে, ১৭ ই জুন UNSC র রাষ্ট্রসংঘে নিরাপত্তা পরিষদে পাঁচটি অস্থায়ী আসনে নির্বাচন হবে।

জানা গিয়েছে, ভারতে এই উদ্দেশ্যে ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। এবারে নির্বাচিত হলে ভারতে মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারিতে। কোভিড এই উদ্দেশ্যে কিভাবে অর্থনীতি এবং ভূকৌশলগত ক্ষেত্রে আঘাত হেনেছে তা বিদেশ মন্ত্রী শুক্রবার স্পষ্ট জানিয়ে দিয়েছেন। এছাড়াও জানা গিয়েছে, পাঁচটি ‘স’ নীতি রাষ্ট্রে কার্যকর করার উদ্দেশ্যে এগোচ্ছেন তা হলো, সম্মান সহযোগ শান্তি সংবাদ সমৃদ্ধি। শুধু তাই নয় জাতি গোষ্ঠীর সঙ্গে আলোচনা করেই রাষ্ট্রসংঘে এটি কার্যকর করা হবে।