এবার অফলাইনেই হবে আইসিএসই দশম শ্রেণীর পরীক্ষা, প্রকাশ করা হলো সূচি

আগামী ৫ই মে থেকে শুরু হচ্ছে আইসিএসই বোর্ডের দশম শ্রেণীর পরীক্ষা। সম্প্রতি বোর্ড কর্তৃপক্ষের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, আইসিএসই বোর্ডের চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীদের পরীক্ষা অনলাইনে নয়, হবে অফলাইনেই। “দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজ়ামিনেশনস” এর তরফ থেকে সম্প্রতি এই মর্মেই একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, আগামী ৫ই মে থেকে এই পরীক্ষা পর্ব শুরু হয় আগামী ৭ই জুন পর্যন্ত চলবে।

সিআইএসসিইর তরফ থেকে জানানো হয়েছে, নির্ধারিত দিনগুলিতে বেশিরভাগ পরীক্ষাই সকাল ন’টা থেকে শুরু হবে। তবে কিছু কিছু পরীক্ষা বেলা এগারোটা থেকেও শুরু হবে। ইংরাজি, পরিবেশ বিজ্ঞান, অর্থনীতি, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যার পরীক্ষা হবে দুইঘন্টা ধরে এবং হিন্দি ও অন্যান্য বিষয়ের পরীক্ষা তিন ঘন্টা ধরে নেওয়া হবে। আগামী ৫ই মে বেলা ১১ টা থেকে দশম শ্রেণির পরীক্ষার্থীদের ইংরেজি পরীক্ষা নেওয়া হবে।

ছাত্র-ছাত্রীদের করোনা সতর্কতা বিধি মেনেই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। করোনার কারণে পরীক্ষার্থীদের নির্ধারিত সময়ের থেকে পাঁচ মিনিট আগেই পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ৫ই মে ইংরেজি পরীক্ষার পর ৬ই মে বৃহস্পতিবার ১১টায় পরিবেশ বিজ্ঞান পরীক্ষা হবে। ৮ই মে ৯টা থেকে আর্ট পেপার-১, ১০ই মে ১১টা থেকে ইংরাজি পেপার-২, ১২ই মে ১১টা থেকে ইতিহাস ও সিভিকস এইচসিজি পেপার-১ পরীক্ষা নেওয়া হবে।

১৩ই মে ১১টায় অর্থনীতি (গ্রুপ-২ ইলেক্টিভ), ১৫ই মে আর্ট পেপার-২, ১৮ই মে অঙ্ক, ২০শে মে ভূগোল-এইচসিজি পেপার-২, ২২শে মে আর্ট পেপার-৩, ২৪শে মে কমার্সিয়াল স্টাডিজ (গ্রুপ-২ ইলেক্টিভ), ২৫শে মে দ্বিতীয় ভাষা, ২৮শে মে পদার্থবিদ্যা (সায়েন্স পেপার-১), ২৯শে মে আর্ট পেপার-৪, ৩১শে মে রসায়ন (সায়েন্স পেপার-২), ২রা জুন জীব বিদ্যা (সায়েন্স পেপার-৩), ৪ঠা জুন হিন্দি এবং ৭ই জুন গ্রুপ-৩ ইলেকটিভ পেপারের পরীক্ষা হবে।