OBC কোটায় এবার ৫ টি ভাগের প্রস্তাব গৃহীত হতে পারে, উপকার হবে পিছিয়ে পড়া শ্রেণীদের

বর্তমানে ওবিসি দের জন্য তৈরি হতে চলেছে দারুন সুযোগ, বর্তমানে অভিজিতের ২৭ শতাংশ কোটাকে মোট চার থেকে পাঁচটি ভাগে ভাগ করার কথা জানানো হয়েছে। আর সেখানেই মোট ২৬৩৩ টি জাতির মধ্যে যে অনুন্নত একেবারে ৯৮৩ উপজাতি রয়েছে, তাদের ২% এবার ছাড় পাবে। শোনা যাচ্ছে আগামী ২০২২সালের জুলাই মাসের মধ্যে ওবিসি সংরক্ষণ তালিকা যুক্ত হতে পারে আরো নতুন কিছু ভাগ। এখন শুধু অপেক্ষা কেন্দ্রীয় সরকার জাস্টিস রহিনি কমিশন গ্রহণ করার। এই নিয়ে ইতিমধ্যে কমিশনের সদস্য যতীন্দ্রর কে বাজাজ জানিয়ে দিলেন, রাজ্য গুলির সাথে এই নিয়ে আলোচনা করা হবে, এমনকি জমা দেওয়া হবে রিপোর্ট।

কমিশনের আধিকারিকরা এই বিষয় নিয়ে জানিয়েছেন প্রস্তাবনা কার্যকর হলে, ওবিসি দের ২৭ শতাংশ কোটাকে আরো তিন থেকে চারটি ভাগে বিভক্ত করা হতে পারে। আর সেই কারণেই মোট ২৬৩৩ টি জাতির মধ্যে অনুন্নত ৯৮৩ উপজাতির ২% সংরক্ষন থাকবে। এখন শুধু অপেক্ষা প্রস্তাব গ্রহণ করা নিয়ে, সমস্ত কিছু ঠিক ঠাক হলে এক বছরের মধ্যেই এই নিয়ম লাগবে যাবে।

জোতিন্দর কে বাজাজ আরও জানিয়েছেন, এই ২৭% কে যদি আরও ভাগ করে ২,৬,৯,১০% এ ভাগ করা হয়, তাহলে এখনো পর্যন্ত যারা সবথেকে অনুন্নত শ্রেণীর রয়েছে, যারা কিনা সরকারের এখনো পর্যন্ত কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারেনি। বিশেষ করে চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে কোন ছাড় পাচ্ছে না, তাদের সুবিধা হবে।মনে করা হচ্ছে পিছিয়ে পড়া শ্রেণীগুলোর আগের তুলনায় চার পাঁচ গুণ সুবিধা বৃদ্ধি হতে পারে। মোটকথা সংরক্ষিত তালিকার মধ্যে বৈষম্য দূরীকরণের জন্য প্রস্তাবনার ভাবনা।