দর্জির একটু ভু’লে “দিওয়ার” ফিল্মে অমিতাভের এই লু’ক হ’য়ে উঠেছিল ইউথ আইকন

আশির দশকে বলিউডে রাজত্ব করছিলেন অমিতাভ বচ্চন। বলিউডের সুপারস্টার এর বেশভূষা, হেয়ার স্টাইল, চলন-বলন, কথার ধরন সেই সময় অনুকরণ করতেন অনেকেই। বিশেষত সেলিব্রিটিদের পোশাক-আশাকের এক্সপেরিমেন্ট বরাবর সিনে অনুরাগীরা নিজেদের উপরেও চেষ্টা করে দেখেছেন। অমিতাভ বচ্চনকেও সেই সময় অনেকেই অনুকরণ করতেন। বিশেষত লম্বা শার্টের নিচের দিকটা বেঁধে নেওয়ার ট্রেন্ডও অমিতাভ বচ্চন প্রথম চালু করেছিলেন।

তবে জানেন কি যে ট্রেন্ড অমিতাভ বচ্চন প্রথম বলিউডে চালু করেন এবং তারপর তারা হিট হয়ে যায় তার পেছনে আসল গল্পটা কি ছিল? দিওয়ার ছবিতে খাঁকি রঙা প্যান্টের উপরে নীল ডেনিম শার্ট নিচের দিকটা বেঁধে নিয়ে যে শট দিয়েছিলেন অমিতাভ, তা আসলে প্রথমে কোন ফ্যাশন ছিল না, তা ছিল নিতান্তই দর্জির ভুল! আসলে অমিতাভের জন্য ডেনিম শার্ট তৈরি করতে গিয়ে দর্জি অনেক লম্বা শার্ট বানিয়ে ফেলেন।

শুটিংয়ের সময় সকলের নজরে প্রথম এই ভুল ধরা পড়ে। সেই সময় আর নতুন শার্টের বন্দোবস্ত করার সময় ছিল না। যে কারণে অমিতাভ নিজেই শার্টের প্রান্ত বেঁধে নেন। তখন তিনি ঘুণাক্ষরেও জানতেন না যে তার এই ফ্যাশনই তৎকালীন সময়ের হাল ফ্যাশন হয়ে দাঁড়াবে। আজ এতো বছর পর অমিতাভ নিজের সোশ্যাল পেজে তুলে ধরেছেন সেই কথা। তিনি না জানালে হয়ত তা সকলের অজানাই থেকে যেত।

১৯৭৫ সালে মুক্তি পেয়েছিল অমিতাভ বচ্চন অভিনীত ছবিটি। ছবিটিতে অমিতাভের সেই নতুন বেশভূষা দেখে সকলে তা অনুকরণ করতে শুরু করেন। অমিতাভের এই নতুন ফ্যাশন সকলের বেশ পছন্দ হয়েছিল। তবে তার পেছনের ইতিহাস জানা ছিল না কারোর।