এটাই সময়, সোনায় টাকা ইনভেস্ট করলে কিছুদিনের মধ্যেই মিলবে দারুন রিটার্ন, জেনে নিন

বিগত কয়েক মাস ধরেই ভারতের বাজারে সোনার দাম লাগাতার কমছে। যার জন্য সোনাপ্রেমীদের মুখের হাসি ক্রমশ চওড়া হচ্ছিল। তবে ২০২১-২২ অর্থবর্ষের শুরুর দিনেই সোনা এবং রুপোর দাম বৃদ্ধি পেয়েছে। এই সময় যদি সোনায় ইনভেস্ট করতে চান তাহলে তা বেশ লাভজনক হবে বলেই মনে করছেন অর্থনৈতিক উপদেষ্টারা।

নতুন অর্থবছরের শুরুতেই সোনার দাম বৃদ্ধিতে ক্রেতাদের কপালে ভ্রূকুঞ্চন দেখা দিয়েছে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন সোনার দাম যতই বাড়ুক না কেন সোনায় ইনভেস্ট করলে কিন্তু ভালো ফল পাবেন গ্রাহক। কারণ সাধারণত প্রতিবছরের এপ্রিল, জুলাই এবং আগস্ট মাসে ইনভেস্ট করা সোনায় ব্যাপক লাভ পাওয়া যায়। তবে মে মাসের দিকে সাধারণত সোনা থেকে তেমন লাভ পাওয়া যায় না।

প্রসঙ্গত উল্লেখ্য, এপ্রিল মাসের প্রথম দিনেই সোনার দাম প্রতি দশ গ্রামে ৪৪,৭০১ টাকা করে পড়েছে। গত বছরের আগস্ট মাসে সোনার দাম সর্বোচ্চ যে স্তরে পৌঁছে গিয়েছিল তার তুলনায় এই দাম প্রায় ১২,৩০৭ টাকা কম। বিগত দশ বছরের রেকর্ড ঘেঁটে দেখা যাচ্ছে এপ্রিল মাসে সোনায় বিনিয়োগকারীরা ২.৩৮ শতাংশ হারে লাভ পেয়েছেন। তবে মে মাসে সাধারনত .১৬ শতাংশ লোকসান হতে পারে।

জুন মাসে আবার লাভের মুখ দেখানো সোনা। বিগত দশ বছরে জুন মাসে ১.৪৫ শতাংশ লাভ দিয়েছে সোনা। তবে আগামী দিনে সোনার দাম আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। যার দরুন আগামী দিনে সোনার দাম প্রতি ১০ গ্রামে ৬৩ হাজারের কাছাকাছি পৌঁছে যেতে পারে বলে মনে করছেন কিছু বিশেষজ্ঞ। তাই বর্তমান পরিস্থিতিতে সোনায় ইনভেস্ট করাই শ্রেয়।