অন্য ব্যাংকের তুলনায় FD-তে বেশি সুদ দিচ্ছে এই ব্যাংকগুলো, পাবেন কর ছাড়

ফিক্সড ডিপোজিট সঞ্চয়ের জন্য ভারতে সবচেয়ে জনপ্রিয়। কিন্তু ব্যাঙ্কগুলি এই মাধ্যমে স্থায়ী সঞ্চয়ের ক্ষেত্রে দিন দিন সুদ কমাচ্ছে। তবে কয়েকটি ব্যাঙ্ক রয়েছে, সেইসব ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সুদ অন্যান্য ব্যাঙ্কের থেকে বেশি। ওই ব্যাঙ্কগুলিতে এখনও ৫ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৬ শতাংশের বেশি সুদ পাওয়া যায়। কর ছাড় পেতে গেলে ৫ বছরের জন্যই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে হয়। দেখে নিন সেইসব ব্যাঙ্কের তালিকা।

AU Small Finance Bank এ ১২ মাস ১ দিন থেকে ১৫ মাস অথবা ১৫ মাস ১ দিন থেকে ১৮ মাসের মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশের বেশি সুদের হার পাওয়া যায়। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের হার ৭.৫ শতাংশের বেশি। ৫ বছরের মেয়াদেও ৭ শতাংশ হারে সুদ দেয় এই ব্যাঙ্ক। ডিসিবি ব্যাঙ্কে ৫ বছরের ফিক্সড ডিপোজিটে ৬.৯৫ শতাংশ হারে সুদ পাওয়া সম্ভব এবং ১৮ মাসের মেয়াদে ৬.৮০ শতাংশ সুদ দেয়। আইডিএফসি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ১৮১ দিন থেকে ৩৬৫ দিনের জন্য বিনিয়োগ করলে ৭ শতাংশ এবং ৯১ থেকে ১৮০ দিনের মেয়াদের আমানতে ৬.৭৫ শতাংশ হারে সুদ দেয়। ৫ বছরের মেয়াদে ৭.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যায় এই ব্যাঙ্কে।

আরবিএল ব্যাঙ্কে ৫ বছরের মেয়াদে সুদের হার ৭.১৫ শতাংশ এবং ২ বছর থেকে ২ বছর ৩৬৪ দিনের মেয়াদে সুদের হার ৭.২৫ শতাংশ। ইন্ডাসইন্ড ব্যাঙ্কে ১ বছরের উপরে এবং ২ বছর ৩৬৪ দিনের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা এবং ৫ বছরের মেয়াদে এই ব্যাঙ্কে ৬.৬৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ইয়েস ব্যাঙ্কে ২ বছর থেকে ৩ বছর পর্যন্ত মেয়াদি আমানতে সর্বোচ্চ ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে এবং ৫ বছরের মেয়াদের জন্য ৬.২৫ শতাংশ হারে সুদ দেয়। Deutsche Bank এবং উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক ৫ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৬.২৫ শতাংশ হারে সুদ দেয়। বন্ধন ব্যাংক এবং কারুর বৈশ্য ব্যাঙ্ক ৫ বছরের মেয়াদে ৬ শতাংশ হারে সুদ দেয় এবং বন্ধন ব্যাঙ্ক ১ বছর ১ দিন থেকে ১৮ মাসের মেয়াদে ৬.২৫ শতাংশ হারে সুদ দেয়।