এই কয়েকটি দুঃস্বপ্ন আমরা প্রা’য়’ই দে’খে থা’কি! কিন্তু কে’নো? জেনে নিন কা’র’ণ

স্বপ্ন কি এবং কেন স্বপ্ন দেখা যায় একথা নিয়ে বহুবার বহু বিদ্বজ্জনেরা চর্চা করেছেন। খুব সংক্ষেপে বলতে গেলে আমাদের মন সারাদিন যা নিয়ে চিন্তাভাবনা করে তাই আমরা অবচেতন মনে দেখতে পাই। আবার অনেকে মনে করেন স্বপ্নের মধ্যে লুকিয়ে থাকে ভবিষ্যতের ইঙ্গিত, শুধু তা আমাদের খুঁজে নিতে এবং বুঝতে হয়। তবে আমরা কোনভাবেই অস্বীকার করতে পারি না যে আমরা প্রত্যেক দিন স্বপ্ন দেখি এবং তার মধ্যে কিছু কিছু স্বপ্ন আমাদের চিন্তিত করে তোলে।

কিছু কিছু দুঃস্বপ্ন আমাদের অনেক দিন মনের মধ্যে থেকেই যায়। এই সমস্ত স্বপ্ন আমাদের মন ভারাক্রান্ত করে তোলে। প্রত্যেক মানুষের মন আলাদা হলেও কিছু নির্দিষ্ট কারণে আমরা একই রকম দুঃস্বপ্ন দেখতে পারি। চলুন জেনে নেওয়া যাক পাঁচটি খারাপ স্বপ্ন দেখার কারণ এবং ফলাফল।

আপনি কখনো কখনো স্বপ্ন দেখে থাকেন যে, আপনি কারো তাড়া খেয়ে দৌড়ে পালাচ্ছেন। এমন স্বপ্ন দেখার মানে হল আপনার মন ভালো নেই। বিশেষ কোনো পরিস্থিতিতে কে আপনি পালাতে চাইছেন কিন্তু পারছেন না।

প্রিয়জনের মৃত্যুর স্বপ্ন দেখেননি এমন কেউ নেই। এইরকম মৃত্যু আদতে সেই সম্পর্কের প্রতি আপনার গভীরতা এবং তাকে হারানোর ভয় কে আরো বেশি প্রকট করে তোলে।

মৃত মানুষকে স্বপ্নে দেখা খুবই সাধারন একটি বিষয়। যে সমস্ত মানুষেরা আমাদের স্বপ্নে আসেন, যাদের আমরা খুব ভালবাসতাম। এক্ষেত্রে মনোবিজ্ঞানীরা জানান, মৃত মানুষের স্বপ্ন দেখা মানে তার প্রতি আপনার অভাব বোধ এখনো মেটেনি।

অনেক সময় আপনারা দেখেন অনেক উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন, এইরকম দুঃস্বপ্নের মানে হল আপনি কোন অসহায়তার মধ্যে আছেন। আপনি বাস্তবে এমন কোন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন যা আপনার নিয়ন্ত্রনে নেই এবং আপনাকে দিশাহারা করে তুলেছে সেই পরিস্থিতি। অনেকেই এই রকম স্বপ্ন মাঝে মাঝে দেখতে থাকে।

নোংরা টয়লেট জাতীয় কোন স্বপ্ন দেখলে মনে করবেন এমন কোন ঘটনা অথবা পরিস্থিতি আপনাকে বিচলিত করে তুলেছে বারবার যা থেকে আপনি বেরিয়ে আসতে পারছেন না।