এই ৫ টি জায়গায় থাকা একদম উচিত নয়, জানুন কি বলেছিলেন পন্ডিত চাণক্য

আচার্য চাণক্য হলেন একজন অভিজ্ঞ শিক্ষক। তার দূরদর্শিতা এবং জ্ঞানের দ্বারা প্রভাবিত হয়েছেন বহু মানুষ। যুগ যুগ ধরে তিনি মানুষকে দেখিয়েছেন সঠিক রাস্তা। তার দেখানো পথে চলতে পারলে জীবনে আসে সাফল্য। তিনি তার শ্লোক এর মাধ্যমে আমাদের শিখিয়েছেন সঠিক জীবন যাত্রার মন্ত্র। এর মধ্যেই তিনি আমাদের বলেছেন যে, কিভাবে মানুষের বাড়িঘর তৈরি করা উচিত। আসুন জেনে নেওয়া যাক, আচার্য চাণক্য শ্লোক এর মাধ্যমে আমাদের কোন কথা বোঝাতে চেয়েছেন।

আচার্য চানক্য বলেছেন যে, এমন কোন জায়গা যেখানে জনসাধারণের ভয় নেই, যেখানে রয়েছে ইশ্বরের প্রতি বিশ্বাস, একে অপরের প্রতি সামাজিক শ্রদ্ধা, সেই সমস্ত জায়গা বসবাসের পক্ষে অনুকূল।চাণক্য নীতি অনুযায়ী, যে সমস্ত জায়গায় মানুষের সমাজ এবং আইন সম্পর্কে কোন ভয় নেই। যেখানে বসবাস করলে নিরাপত্তাহীনতায় ভুগতে পারে মানুষ, সেই সমস্ত জায়গায় মানুষের বাস করা উচিত নয়।

আচার্য চাণক্য নীতি অনুযায়ী,যে সমস্ত জায়গায় জীবিকা নির্বাহ করা যায় না, যেখানে জীবিকা নির্বাহ করতে গেলে বহুদুর যেতে হয় মানুষকে, সেখানে বসবাস না করাই উচিত। চাণক্য বলেছেন যে, এখানকার লোকেরা দান ধানের অনুভূতি রাখেন না, এখানকার মানুষদের মনে বিবেক দংশন নেই, সেখানে বাস না করাই উচিত।অবশেষে চাণক্য বলেছেন যে, কোন স্বার্থপর মানুষ যিনি আত্মত্যাগ করতে পারেন না, তেমন কোন জায়গায় বসবাস করা যায় না। এমন জায়গায় বসবাস করলে মানুষের বিপদ আরো বেড়ে যায়।