সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

এই ৩ টি ব্যাংক দেশের মধ্যে সবথেকে বেশি সু’র’ক্ষি’ত, জানিয়ে দি’লো খো’দ রিজার্ভ ব্যাংক

মুদ্রাস্ফীতি বেরেই চলেছে বিশ্বে। বেশ কয়েকটি ব্যাংক ইতিমধ্যেই সুদের হার বাড়িয়ে দিয়েছে। তবে ব্যাংকে টাকা রাখার আগে অবশ্যই আপনাকে জানতে হবে কোন ব্যাংকে টাকা রাখলে আপনার গচ্ছিত সম্পদ সুরক্ষিত থাকবে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের মানুষকে সতর্ক করে দিয়েছে। দিন কয়েক আগেই আমেরিকায় এক বিরাট ব্যাংক দেউলিয়া হয়ে গিয়েছে।

চিনেও ব্যাংকিং সংকট দেখা দিয়েছে। এই অবস্থায় আদৌ টাকা ব্যাংকে ডাকলে সুরক্ষিত থাকবে কিনা তা নিয়ে একটা বড় প্রশ্ন চিহ্ন উদয় হয়েছে। ভারতে বেসরকারি ব্যাংকের সংখ্যা ২১ এবং সরকারি ব্যাংক ১২। ২০২৩ সালের একেবারে প্রথমে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্ক ২০২২ নামের একটি তালিকা পেশ করে।

তার মধ্যে দেশের সবচেয়ে নিরাপদ ব্যাংকে রয়েছে একটি সরকারি এবং দুটি বেসরকারি ব্যাংকের নাম। সরকারি ব্যাংকটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং বেসরকারি ব্যাংক দুটি হল এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। অর্থাৎ এই তিনটি ব্যাংকে যদি আপনি টাকা রাখেন তবে অনেকটা নিশ্চিন্ত থাকতে পারবেন।

আরো খবর: সহজেই ভুঁড়ি কমাতে চাইছেন? এই কয়েকটি পানীয় খেলেই হবে! গলবে ফ্যাট

এসবিআই এইচডিএফসি কিংবা আইসিআইসিআই ব্যাংকে টাকা রাখলে আপনাকে আর কোন কথাই চিন্তা করতে হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিবৃতি পেশ করে জানিয়েছেন স্টেট ব্যাঙ্ক আইসিআইসিআই এবং এইচডিএফসি। মুখ থুবড়ে পড়ার একেবারেই ভয় নেই।

অর্থনৈতিক দিক থেকে আপনি অনেকটাই নিরাপদ থাকবেন তাছাড়া ঝুঁকি নেই বললেই চলে। এসবিআই এর গ্রাহক সংখ্যা ৪৪ কোটি দেশের বৃহত্তম ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এছাড়া সারা দেশে তাদের ২২ হাজারের বেশি শাখা রয়েছে। এইচডিএফসি ব্যাংকের বর্তমান গ্রাহক ৭ কোটি। দেশে তাদের শাখা রয়েছে ৭৮২১ টি। আইসিআইসিআই ব্যাংকের শাখা ৫২৭৫ টি। এইচডিএফসি পরেই রয়েছে এই ব্যাংক