বদলে গেল একাধিক নিয়ম, আজ থেকে দেশজুড়ে চালু হচ্ছে এই ১০ নিয়ম

বদলে যাচ্ছে পুরনো নিয়মাবলী। পয়লা অক্টোবর থেকে মোটর ভেহিকলস রুলস, উজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা, ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়মসহ একাধিক ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার। যেমন, কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী, নতুন মোটর ভিকেলস রুলস অনুযায়ী এবার থেকে গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন কার্ড বীমার কাগজের অরিজিনাল ডকুমেন্ট সঙ্গে রাখার দরকার নেই। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন ডিজি-লকার অথবা এম-পরিবহণ অ্যাপ লঞ্চ করা হয়েছে। এখানে নিজের প্রয়োজনীয় নথিপত্র সংরক্ষিত রাখতে পারবেন গাড়ির মালিকেরা।

কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং জাতীয় মন্ত্রকের তরফ থেকে ১৯৮৯ সালের মোটর ভেহিকলস আইন সংশোধন করা নতুন Motor Vehicles (Amendment) Bill, 2019 পাশ করা হয়েছে। ফলে এবার থেকে মোবাইল ফোনের মাধ্যমেই রুট নেভিগেশন পরিষেবা ব্যবহার করতে পারবেন গাড়িচালকেরা। গাড়ির পাশাপাশি এলপিজি নিয়মেও পরিবর্তন হলো। পয়লা অক্টোবর থেকে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ চেয়ে কেন্দ্রের কাছে প্রধান মন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) আওতায় আর আবেদন করা যাবে না।

এর পাশাপাশি পয়লা অক্টোবর থেকে বিদেশি লেনদেনের ক্ষেত্রে ৫% অতিরিক্ত টিসিএস কর লাগু করল কেন্দ্র। বিদেশি ভ্রমণ প্যাকেজ কিনতে বা বিদেশে অর্থ পাঠাতে গেলে এবার থেকে অতিরিক্ত ৫ শতাংশ কর কেটে নেবে কেন্দ্র। শুধু তাই নয়, ৭ লক্ষ টাকার বেশি বিদেশি লেনদেন করতে গেলেও এবার থেকে টিসিএস কর লাগু হবে বলে জানা গেছে। এছাড়াও, সম্প্রতি জাতীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা তথা FSSAI এর তরফ থেকে জানানো হয়েছে, পয়লা অক্টোবর থেকে প্রত্যেক মিষ্টির দোকানে মিষ্টির ট্রে এর উপর বেস্ট বিফোর এবং মিষ্টির প্যাকেটে এক্সপায়ারি ডেট থাকা বাধ্যতামূলক।

মিষ্টির পাশাপাশি, সরষে তেলের ক্ষেত্রেও নতুন নিয়ম প্রয়োগ করলো FSSAI। সম্প্রতি, FSSAI এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে পয়লা অক্টোবর থেকে সরষের তেলের সঙ্গে অন্যকোনো ভোজ্যতেল মেশানো যাবে না। স্বাস্থ্য বীমার ক্ষেত্রেও বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে। পয়লা অক্টোবর থেকে নতুন স্বাস্থ্য বীমার আওতায় ১৭টি স্থায়ী অসুখ যুক্ত হচ্ছে। পাশাপাশি, উন্নত স্বাস্থ্যবীমা পরিসেবার দাম বাড়ানো হচ্ছে।

নির্ধারিত দিন থেকে টিভি সেটের দামও বাড়ানো হচ্ছে। ওপেন সেল প্যানেল কিনতে গেলে এবার থেকে অতিরিক্ত ৫% আমদানি শুল্ক দিতে হবে। উল্লেখ্য, বিদেশি পণ্যের প্রতি মানুষের আগ্রহ কমিয়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্যের উপর মানুষের নির্ভরতা বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, রিজার্ভ ব্যাংকের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, পয়লা অক্টোবর থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মাবলী বদলে যাচ্ছে। গ্রাহকেরা এবার থেকে আন্তর্জাতিক, অনলাইন ও স্পর্শহীন লেনদেনের ক্ষেত্রে যত খুশি কার্ড ব্যবহার করতে পারেন।