সেপ্টেম্বরে রাজ্যে লকডাউন হবেই, কেন্দ্রকে চ্যালেঞ্জ দিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর

তৃণমূল সরকার এই চলতি সেপ্টেম্বর মাসে লক ডাউনের দিন ঘোষণা করেছিল, আর তারপরেই তারা জানিয়েছিল আপাতত ৩ দিনের লক ডাউনের দিন ঘোষণা করা হলেও পরে আবার বৈঠক করে লক ডাউনের দিন সংখ্যা বৃদ্ধি করা হবে। কিন্তু তারপরেই কেন্দ্রের থেকে জানিয়ে দেওয়া হল, এবার থেকে আর কোনো জায়গায় লক ডাউন হবে না। কেবলমাত্র কনটেনমেন্ট জোন ছাড়া এই লক ডাউন আর কোথাও হবে না। কিন্তু এই কথার পরেই তৃণমূল বেঁকে বসেছে। তারা জানিয়েছে কেন্দ্রের যাই নির্দেশিকা থাকুক না কেন, আগামী ৭, ১১, ১২ তারিখ রাজ্যে লকডাউন পালন হবেই।

আসলে যখন দেশে আনলক-৩ চালু ছিল তখন দেখা যাচ্ছিল, কেন্দ্রের নির্দেশিকা রাজ্য চাইলে সহজেই পূর্ণ ল ডাউনের পথে হাঁটতে পারবে। আর সেই কথা মতোই রাজ্য সরকার পূর্ণ ল ডাউন করেছিল রাজ্যে। তবে এবার আনলক-৪ এর নির্দেশিকায় কেন্দ্র জানিয়ে দিয়েছে, এখন থেকে কোনটেইনমেন্ট জোন ছাড়া কোনো রাজ্যই লক ডাউনের পথে হাঁটতে পারবে না। যদি লক ডাউন করতেই হয়, তাহলে কেন্দ্রের সাথে কথা বলেই লক ডাউন পালন করতে হবে। কিন্তু এবার এই নির্দেশিকা মানতে নারাজ তৃণমূল।

এই নিয়ে মমতা ব্যানার্জি জানিয়েছেন, রাজ্য কেন্দ্রের সন্তানের মতো। গণতান্ত্রিক পরিকাঠামো হিসেবে কেন্দ্র রাজ্যের অভিভাবক। গণতান্ত্রিক নির্দেশনামা কেন্দ্র চালু করতেই পারে। কিন্তু এভাবে চাপিয়ে দিতে পারে না।রাজ্যের ওপরে কেন্দ্রের ভরসা রাখতেই হবে।