এখনো অনেক বাকি, ২০২০ ফের আসতে পারে সাইক্লোন, প্রকোপ বৃদ্ধি পাবে ঠান্ডার, আগাম বার্তা দিলো IMD

চলতি বছরটা ভারতবাসীর জন্য একেবারেই ভালো যাচ্ছে না। একদিকে করোনার প্রকোপে জীবন দুর্বিষহ, অর্থনীতি বিপর্যস্ত, তার উপর আবার একের পর এক প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়েছে ভারত। কিছুদিন আগেই বাংলাকে “আমফান”এর মুখে পড়তে হয়েছে। মহারাষ্ট্রেও আছড়ে পড়েছে “গতি”। তবে এখানেই শেষ নয়,অদূর ভবিষ্যতে ভারতবাসীর জন্য আরও দুর্ভোগ অপেক্ষা করে আছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, শীতের প্রাক্কালে ভারতে একের পর এক সাইক্লোন আছড়ে পড়ার সম্ভাবনা আছে। আইএমডি প্রধান এম মহাপাত্র জানালেন, দেশে “লা নিনা”র পরিস্থিতি সৃষ্টি হয়েছে। নিরক্ষীয় অঞ্চলে প্রশান্ত মহাসাগরের সমুদ্রের জলের উপরের অংশের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কমে গেছে। বায়ুমণ্ডলের উপর যার অবশ্যম্ভাবী ফলাফল পড়বে।

এর ফলে অক্টোবর-নভেম্বর মাসে বেশ কয়েকটি সাইক্লোন আছড়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। মৌসম বিভাগ সূত্রে খবর, কর্ণাটক এবং তৎ সংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপ মধ্য মহারাষ্ট্রের দিকে গিয়ে আরব সাগরে শক্তি অর্জন করে আরো বেশি শক্তিশালী হয়ে উঠেছে। পাশাপাশি, সমুদ্রের জলের তাপমাত্রা এবং বায়ু চাপের তারতম্যের কারণেই বেশ কয়েকটি সাইক্লোনের সৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।