বাংলায় এই মুহূর্তে পুর ভোট নয়, পুজোর পরেই নেওয়া হবে সিদ্ধান্ত, জানাল কমিশন

পুজোর আগে পশ্চিমবঙ্গে পৌর নির্বাচন হচ্ছে না। পশ্চিমবঙ্গে করোনা পরিস্থিতি এখনই ভোটের জন্য উপযুক্ত নয়। তাই পুজোর পরেই পুর ভোট সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়ে দিল পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশন। সোমবার, পশ্চিমবঙ্গের নির্বাচনী প্যানেলের তরফ থেকে সুপ্রিমকোর্টে জানিয়ে দেওয়া হলো, কালী পূজার পরে পশ্চিমবঙ্গের পুরোভোট সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগে নয়।

উল্লেখ্য, কলকাতাসহ পশ্চিমবঙ্গের একাধিক পৌরসভার মেয়াদ অনেকদিন আগেই ফুরিয়েছে। তবে করোনার কারণে রাজ্যে পুরভোটের আয়োজন করা যায়নি। বর্তমানে, রাজ্যের প্রায় ১১০টি পুরবোর্ডে নির্বাচন স্থগিত রয়েছে। তবে, করোনা মহামারীর পরিস্থিতিতে পুরো বোর্ডের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায়এই এলাকাগুলিতে বর্তমানে প্রশাসনিক বোর্ড মোতায়েন করেছে রাজ্য সরকার।

এদিকে, পশ্চিমবঙ্গের পুরভোট নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন বিরোধীরা। রাজ্য বিজেপির একটি প্রতিনিধি দলের তরফ থেকে ইতিমধ্যেই অবিলম্বে পুরভোটের আয়োজন করার দাবি তুলে পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনের কাছে একটি চিঠি পাঠানো হয়। উল্লেখ্য, গত ২২শে সেপ্টেম্বর শীর্ষ আদালতের তরফ থেকে পুরভোট গুলিতে কিভাবে নির্বাচন সম্পন্ন করা হবে সে সংক্রান্ত একটি মতামত জানতে চাওয়া হয়েছিল।

এর পরিপ্রেক্ষিতে রাজ্যের নির্বাচন কমিশনের তরফ থেকে জানিয়ে দেওয়া হলো, রাজ্যের করোনা পরিস্থিতি বিবেচনা করে এখনই পুরো বোর্ডের নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। প্রসঙ্গত, রাজ্যে মুহূর্তে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৩ হাজার ৬৭৯ জন। এরমধ্যে ২৭ হাজার ৭১৭টি অ্যাকটিভ কেস রয়েছে। ৫,২৫৫ জন করোনা আক্রান্তের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে।তাই পুরো বোর্ডের নির্বাচনের জন্য এই সময়টা একেবারেই উপযুক্ত নয়।