একদম চাহিদা নেই শ্রমিক স্পেশাল ট্রেনের, রাজ্য চাইলে চলবে ট্রেন: রেল মন্ত্রক

করোনার সংক্রমণ আটকাতে কেন্দ্রীয় সরকার হঠাৎ করেই লকডাউন ঘোষণা করেছিল। তাই সারা ভারতের বিভিন্ন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার জন্য কোন যাতায়াত ব্যবস্থা ছিল না। কোন কোন শ্রমিকদের বাড়ি ফিরতে গিয়ে মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় সরকার তাদের জন্য শ্রমিক স্পেশাল ট্রেন চালু করেছিল।

যেই রাজ্যের শ্রমিক ভিন্ন রাজ্য তে গিয়ে কাজ করে সেই ভিত্তিতেই ট্রেন চালু করা হয়। বিশেষত ট্রেনই মুম্বই, দিল্লি, আমেদাবাদ, বেঙ্গালুরু থেকে বিহার, উত্তরপ্রদেশ ও বাংলা পর্যন্ত চালিয়েছিল কেন্দ্রীয় সরকার।কিন্তু বর্তমানে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছেন আর শ্রমিক ট্রেন চালানো হবে না। শ্রমিকদের আর চাহিদা নেই তাই জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। ভবিষ্যতের চাহিদা অনুযায়ী এই শ্রমিক ট্রেন চালানো হবে।

রেলের মুখপাত্র জানিয়েছেন, ” সোমবার বেঙ্গালুরু থেকে মুজফ্ফরপুর পর্যন্ত একটি মাত্র ট্রেনের চাহিদা ছিল। মঙ্গলবার কোনও রাজ্যে তরফেই শ্রমিক স্পেশালের চাহিদা নেই। যদি রাজ্যগুলো তরফে ফের চাহিদা থাকে তবেই আবার শ্রমিক স্পেশাল চালানো হবে”।এছাড়া ৪,৫৯৬টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে গত ১লা মে থেকে। জুনের প্রথম সপ্তাহ থেকেই এই ট্রেনের সংখ্যা কমতে থাকে। শ্রমিকদের ফেরানোর জন্য সরকার ছাড়াও সাধারণ মানুষ এবং তারকারাও বিভিন্ন রকম ভাবে সাহায্য করেছে।