সাইক্লোনের সম্ভা’ব’না নেই বললেই চ’লে! রাজ্যে জাঁ’কি’য়ে শীত ক’বে থে’কে?

কিছুদিন আগেই আবহাওয়া দফতর থেকে বলা হয়েছিল সিত্রাং নামে একটি ঘুর্নিঝড় আসতে চলেছে আমাদের বঙ্গে। কিন্তু অল্পের জন্য রক্ষা পেয়েছিল পশ্চিমবঙ্গ। ঝড়টা ঘুরে গিয়ে বাংলাদেশে লান্ডফল করে ও গতি হারায়। তবে এই সিত্রাংয়ের রেশ ভালোই পড়েছিল পশ্চিমবঙ্গে। ঝড় হাওয়া থেকে বৃষ্টিপাত সবই হয়েছিল। সাথে করে অক্টোবর মাসেই ভালোই ঠান্ডা পরে গিয়েছিল। আর তার জের এখনও বর্তমান।

কিন্তু আবার একটা আশঙ্কার কথা শোনাচ্ছে বাংলাদেশ আবহাওয়া দফতর। সেখান থেকে বলছেন তারা আবারও একটা ঘূর্ণিঝড় আসতে চলেছে। এই ঝড়টি এলে এর নাম হবে ম্যান্দ্রোস। এবার প্রশ্ন হলো এই ঝড়টি যদি সত্যি আসে তাহলে এর প্রভাব কি আমাদের রাজ্যে পড়তে চলেছে?

এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আকাশ মূলত পরিষ্কার থাকবে। দিনে বা রাতের তাপমাত্রার বিশেষ পরিবর্তন ঘটার সম্ভাবনা কম। আগামী ১২ তারিখের পর থেকে পারদ নামতে পারে।

আরো পড়ুন: চার হা’ত এক হ’লো দুই সঙ্গীত শিল্পীর, বি’য়ে’র ছ’বি পোস্ট পলক-মিথুনের

অন্যদিকে, এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাসকে প্রশ্ন করা হলে আশ্বাস দিয়েছেন তিনিও। আগামী পাঁচদিন বঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই তা সাফ জানিয়ে দিয়েছেন জিকে দাস। পাশাপাশি নতুন কোনও সাইক্লোনের পূর্বাভাসও নেই বলে মন্তব্য করেছেন তিনি।

তবে উত্তরবঙ্গে ৭-৮ তারিখ করে অল্প বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। শীত নিয়েও আবহাওয়া দফতর থেকে একটি বড়ো আপডেট দিয়েছে। তারা জানিয়েছে ১২ তারিখের পর থেকে রাজ্যের তাপমাত্রা কমতে পারে। তবে জাঁকিয়ে শীত সুখ উপভোগ করার জন্য ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে জমিয়ে শীত পড়বে বলে মনে করা হচ্ছে।