আকাল পড়েছে শু’ক্রা’ণুর, হন্যে হয়ে খোঁজা হচ্ছে স্পার্ম ডোনার, মিলবে মোটা টাকা

স্বাভাবিকভাবে সন্তানের জন্ম দিতে অক্ষম দম্পতিরা আর্টিফিশিয়ালভাবে কিংবা আইভিএফ পদ্ধতিতে সন্তানের মুখ দেখতে পারেন। মা বাবার শরীরে কোনো কম্প্লিকেশনস থাকলে অন্যের স্পার্ম কিংবা ওভাম ধার করে নিষেকের মাধ্যমে ভ্রুণ সৃষ্টি করেও সন্তানের মুখ দেখতে পেরেছেন বহু দম্পতি। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এই ব্যবস্থা চালু রয়েছে।

তবে সম্প্রতি বেশ বিপাকে পড়েছে চীন। কারণ বিশ্বের সর্বাধিক জনবহুল এই দেশে নাকি স্পার্ম ডোনারের আকাল দেখা দিয়েছে! চীনের হোজিয়াং হিউম্যান স্পার্ম ব্যাঙ্ক বিগত বেশ কয়েক মাস ধরে উপযুক্ত স্পার্ম ডোনার’ খুঁজে চলেছে। এবং তার জন্য তারা বিজ্ঞাপনও দিয়েছে। উপযুক্ত স্পার্ম ডোনারকে বেশ মোটা অংকের টাকাও অফার করা হয়েছে উক্ত বিজ্ঞাপনে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, উপযুক্ত স্পার্ম ডোনারকে ৫ হাজার ইউয়ান তথা ভারতীয় মুদ্রায় প্রায় ৫৬ হাজার টাকা দেওয়া হবে। অফারটি নিঃসন্দেহে মন্দ নয়। তবে যে দেশের জনসংখ্যা এত বেশি সেই দেশে উপযুক্ত স্পার্ম ডোনারের খোঁজ কেন মিলছে না? সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, স্পার্ম দেওয়ার জন্য অনেকেই সংস্থার সঙ্গে যোগাযোগ করছেন। তবে তারা কেউই কোয়ালিটি স্পার্ম ডোনারের তালিকায় অন্তর্ভুক্ত হতে পারছেন না।

১৫০০ জনের মধ্যে মাত্র ৪০০ জনই এই তালিকার অন্তর্ভুক্ত হতে পেরেছেন। এর কারণ বাকিদের স্পার্মের কোয়ালিটি খারাপ। অতিরিক্ত ধূমপান, মদ্যপান এবং অনিয়মিত জীবনযাত্রাই এই পেছনে দায়ী বলে মনে করছে সংশ্লিষ্ট সংস্থা। এই বিজ্ঞাপনটি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনরা এই বিজ্ঞাপন দেখে বেশ মজা পেয়েছেন।