দুজনের মধ্যে হয়েছে ঝগড়া, কথা হচ্ছে না অনেকদিন, জেনে নিন মনের মানুষকে কাছে টানার উপায়

প্রত্যেক সম্পর্কে ঝগড়াঝাঁটি হয়ে থাকে, তবে সেই ঝগড়াঝাঁটি সবক্ষেত্রে এক ধরনের নয়। বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে ঝগড়া করে থাকে। মানুষ বিভিন্ন কথায় উত্তেজিত হতে পারে, আর সেই ক্ষেত্রে রাগের মাথায় অনেকেই অনেক কিছু বলে ফেলে। কিন্তু মাথা ঠান্ডা হওয়ার পরে বোঝা যায় যে একেবারেই ভুল কথা বলেছে সে। আর এর পরেই শুরু হয় অপরাধবোধ, মনোমালিন্য খারাপ লাগা। তাই আমাদের সবসময় মনে রাখতে হবে কথা কাটাকাটি ঝগড়া এইসবের ক্ষেত্রে নিজের ভুল স্বীকার করাটা অত্যন্ত প্রয়োজন। আর তার থেকেও বড় বিষয়, এই মুহূর্তে মাথা ঠান্ডা রাখাটা খুব জরুরী।

সবার প্রথমে, ঝগড়া হলে সমানভাবে দুজনকে সেটা মিটিয়ে নেওয়া দরকার। এতে ভুল বোঝাবুঝি কম হয় ও সমস্যার দ্রুত সমাধান ঘটে। ঝগড়া মেটানোর সব থেকে ভালো উপায়, সঙ্গীর কাছ থেকে সলিউশন চাওয়া। ঝগড়ার পরে একে অপরের কাছ থেকে যদি সলিউশন চাওয়া হয়, তাহলে ঝামেলা খুব দ্রুত দূর হয়। ঝগড়ার পরে যদি অনেকদিন সঙ্গীর সাথে কথা না হয় তাহলে, নিজের অনুভূতির কথা সঙ্গীর কাছে কনফেস করলেই সমস্যা দ্রুত দূর হয়।

স্বাভাবিকভাবেই ঝগড়া হলে আমাদেরই বেড়ে যায় , আর সেই কারণেই সরি শব্দটা খুব কাজে লাগে। ভুল করার পরে যদি নিজের ভুল কেউ স্বীকার করে নেয়, তাহলে সামনের জনের রাগ একাই গলে জল হয়ে যায়। তাই ঝগড়া হওয়ার পরে ক্ষমা চেয়ে নেওয়াটা বুদ্ধিমানের কাজ।ঝগড়ার সময় দুজনের মাথায় গরম থাকে, কিন্তু কিছুক্ষণ পরে যদি একে অপরকে সময় দেওয়া যায় তাহলে , ঝগড়ার দ্রুত সমাধান ঘটে।