২৬/১১-র মতো জ’ঙ্গি হা’ম’লা হতে পারে দেশে, NIA-র কাছে এলো হু’ম’কি ফোন

২৬/১১ মুম্বই হামলার স্মৃতি এখনো ভোলেনি ভারতবাসী। ভারতবর্ষের ইতিহাসে একটি দগদগে ক্ষত হিসেবে আজীবন থেকে যাবে মুম্বাই হামলার ওই স্মৃতি। সম্প্রতি সেই স্মৃতি আবারো উসকে দিল একটি উড়ো ফোন। সম্প্রতি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তথা এনআইএর কাছে একটি ফোন আসে। যে ফোনের অপরপ্রান্ত থেকে এক ব্যক্তি এনআইএ আধিকারিকদের জঙ্গিদের ষড়যন্ত্র নিয়ে সতর্ক করেছেন।

ওই কলারের দাবি, জঙ্গিরা এই মুহূর্তে ভারতের উপর আবার ২৬/১১ মুম্বই হামলার মতো গুরুতর হামলা চালানোর পরিকল্পনা গ্রহণ করছে। বুলেট ও IED ব্যবহার করে বড় নাশকতার ছক কষেছে সন্ত্রাসবাদীরা, এই মর্মে সতর্ক করা হয়েছে আধিকারিকদের। স্বভাবতই এমন ফোন কলকে হালকা ভাবে নিচ্ছেন না আধিকারিকরা। ইতিমধ্যেই তারা উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে শুরু করেছেন।

বিশিষ্ট সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে, ৩রা জুন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে একটি ফোন কল আসে। সেখানে এক ব্যক্তি সর্তক করে বলেন যে ২৬/১১ মুম্বই হামলার ধাঁচে আরও একটি ভয়ঙ্কর জঙ্গি হামলার ষড়যন্ত্র চলছে ভারতের বিরুদ্ধে। ওই ব্যক্তির দাবি নেপাল ও বাংলাদেশ সীমান্ত পেরিয়ে স্টিল বুলেট ও IED আনা হচ্ছে হামলার জন্য।

এই উড়ো ফোন কল পেয়েই নড়েচড়ে বসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই ফোন কল ট্রেস করে জানা যায় পশ্চিমবঙ্গে রানাঘাট থেকে ফোন গিয়েছে তদন্তকারী সংস্থার কাছে। প্রসঙ্গত উল্লেখ্য পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশি জঙ্গিগোষ্ঠী JMB অর্থাৎ জামাত উল মুজাহিদ্দিনের বড়সড় নেটওয়ার্ক রয়েছে তার প্রমাণ ইতিপূর্বেও পেয়েছে তদন্তকারী সংস্থা। অতএব এই ফোন কল বেশ ভাবাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।