দক্ষিণ আফ্রিকায় মি’ল’লো বিশ্বের দ্বিতীয় সবথেকে ব’ড়ো হিরে, জানুন ও’জ’ন

‘রয়্যাল বেঙ্গল রহস্য’ উপন্যাসে গুপ্তধনের হদিশের সুলুক সন্ধানে এবার বাস্তবে। দক্ষিণ আফ্রিকার বৎসওয়ানার খনি থেকে উদ্ধার হওয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরে। এই ১ হাজার ১৭৪ ক্যারাটের অতিকায় এই হীরে সত্যিই তাক লাগিয়ে দেবে তাবড় তাবড় ধনকুবেরকেও। গত মাসেই বৎসওয়ানার খনি থেকে মিলেছিল ১ হাজার ৯৮ ক্যারাটের হীরে। এবার সেই রেকর্ড ভেঙে আরও বড় হীরের সন্ধান মিলল।

১৯০৫ সালে এই দক্ষিণ আফ্রিকা থেকেই উদ্ধার হয়েছিল বিশ্বের বৃহত্তম হীরে ‘কুলিনান’। ৩ হাজার ১০৬ ক্যারাটের সেই হীরের পরেই স্থান করে নেবে উদ্ধার করা নতুন এই হীরেটি।

কানাডার সংস্থা লুকারা এই হীরেটি খনন করেছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর নসিম লাহরি এই সাফল্যে উত্তেজিত হয়ে সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘‘ইতিহাস তৈরি হতে চলেছে। বৎসওয়ানা ও আমাদের সংস্থা, দুইয়েরই জন্য।’’

এর আগে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরে ছিল লেসেডি লা রোনা। সেটিও বৎসওয়ানাতেই মিলেছিল। সেটির ওজন ছিল ১ হাজার ১০৯ ক্যারাট। সেই রেকর্ড ভেঙে এবার তৈরি হল নয়া নজির। উদ্ধার হওয়া হীরেটি তুলে দেওয়া হয়েছে বৎসওয়ানার প্রশাসনের হাতে। এমন প্রাপ্তিতে উত্তেজিত প্রেসিডেন্ট মকউইৎসি মাসিসি। তিনি এই মুহূর্তকে ‘রোমাঞ্চকর মুহূর্ত’ বলে বর্ণনা করেছেন।