থর মরুভূমিতে দেখতে পাওয়া গে’লো বিশ্বের বৃহত্তম হস্তচিত্র! অ’বা’ক পুরাতত্ত্ববিদরা

আবিষ্কার হল পৃথিবীর বৃহত্তম হস্তচিত্রের।থর মরুভূমিতে মিলল পৃথিবীর বৃহত্তম হস্তচিত্র, বিস্মিত প্রত্নতাত্ত্বিকরা। প্রত্নতাত্ত্বিক দুনিয়ায় রাজস্থানের থর মরুভূমিতে আবিষ্কৃত হস্তচিত্র সাড়া ফেলে দিয়েছে।মরুভূমির বিস্তীর্ণ এলাকা জুড়ে আবিষ্কার হয়েছে হাতে আঁকা ছবির সম্ভার।

উল্লেখ্য,বৈজ্ঞানিক ভাষায় এটিকে বলা হয় ‘জিওগ্লিফ’। তর্ক শুরু হয়ে গিয়েছে, এটাই হয়তো বিশ্বের বৃহত্তম হস্তচিত্র। সম্প্রতি এই আবিষ্কারের বিবরণ ‘সায়েন্স ডিরেক্ট’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। রাজস্থানের বোহা গ্রাম সংলগ্ন মরুভূমিতে ড্রোন ইত্যাদি ব্যবহার করে আবিষ্কার হয়েছে এই হস্তচিত্র। এর নেপথ্যে রয়েছে বাবা-ছেলের জুটি, কার্লো এবং ইয়োহান ওথেমার।

Enigmatic designs found in Indian desert: Researchers discover largest handmade  drawing in Thar - SCIENCE News

ফরাসি গবেষকদের মতে, “এই ছবিগুলি অন্তত দেড়শো বছর পুরনো।”তার চারপাশে ছড়ানো হিন্দু স্মারক পাথরের সঙ্গে এই ছবির যোগসূত্র রয়েছে বলেও মনে করেন তাঁরা।

দুটি জ্যামিতিক নকশা দিয়ে তৈরি হয়েছে এই হস্তচিত্র।একটি বিশাল স্পাইরাল এবং অন্যটি সাপের মতো নকশা। দুইয়ের মধ্যে টানা অনেকগুলি লাইন। ২০.৮ হেক্টরের বেশি এলাকা জুড়ে ছড়ানো রয়েছে এই নকশা। এর তিনটি প্রধান কেন্দ্রে রাখা রয়েছে স্মারক পাথর।

তবে গবেষকরা জানিয়েছেন, এই ছবির পিছনে রয়েছে প্লেনিমেট্রিক জ্ঞান। রাস্তা নির্মাণ ইত্যাদি কাজে এই বিজ্ঞান ব্যবহৃত হয়।বিস্তীর্ণ এলাকা থেকে বালি বা পাথর সরিয়ে হাতে আঁকা ছবিকে ‘জিওগ্লিফ’ বলা হয়।