২০২০ থেকে ২০২১-এ বেশি চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী, জেনে নিন তারিখ

এইবার গোটা বিশ্ব সাক্ষী থাকবে চলেছে সবথেকে বেশি গ্রহণ দেখার। আসুন সে বিষয়ে জেনে নেওয়া যাক যে কোন কোন দিন গ্রহণ দেখা যাবে। বছরে সূর্য গ্রহন এবং চন্দ্র গ্রহন হয়তো আমরা কয়েকবার দেখে থাকি, তবে এইবার সেই ব্যাপারটাই হতে চলেছে একটু অন্যরকম গোটা বছরের গ্রহণ এবার অনেকবার দেখতে চলেছে গোটা বিশ্ব। সাধারণত চাঁদ যখন পৃথিবী এবং সূর্যের মাঝে আসে তখনই হয় সূর্য গ্রহণ।

গত বছরেও আমরা বেশ কয়েকবার গ্রহণ দেখেছিলাম কিন্তু ২০২১ সালে আরো বেশি পরিমাণে সূর্যগ্রহণ দেখা যাবে বলেই জানা গেছে। এইবার চলতি বছরে দুবার সূর্য গ্রহণ এবং দুবার করে চন্দ্রগ্রহণ দেখা যাবে। প্রথম সূর্যগ্রহণ কি দেখা যাবে জুন মাসের ১০ তারিখে এবং সেটা ভারতের সময় অনুযায়ী ১:৪২ এ দুপুরে ।

জানা গেছে দক্ষিণ আফ্রিকা ইউরোপ এশিয়া গুলিতে এই সূর্যগ্রহণ দেখা যাবে। দ্বিতীয় সূর্যগ্রহণ কি হবে চলতি বছরের একদম শেষের মাসে ডিসেম্বরের ৪ তারিখে যেদিন এই সূর্যগ্রহণ দেখা যাবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ভারত মহাসাগর ইত্যাদি জায়গায়।

যখন চাঁদ পৃথিবী এবং সূর্য একই সরলরেখায় থাকে সেই সময় এক সময় চাঁদকে দেখা যায় না হলে সেই সময় হয় চন্দ্রগ্রহণ গ্রহণ ও চলতি বছরে দুবার দেখা যাবে প্রথমটি দেখা যাবে মে মাসের ২৬ তারিখে ভারতের সময় অনুযায়ী দুপুর ২.১৭ মিনিটের ।

দ্বিতীয় চন্দ্রগ্রহণ দেখা যাবে আমেরিকা আন্টার্টিকা সহ আটলান্টিক মহাসাগর ভারত মহাসাগর প্রভৃতি জায়গায়। এবং দ্বিতীয় চন্দ্রগ্রহণ টি দেখা যাবে নভেম্বর মাসের ১৮ তারিখ হাজার ১৯ তারিখের মধ্যে।