এক ধাক্কায় তাপমাত্রা কমল ২ ডিগ্রি, রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস দিল হাওয়া অফিস

আবহাওয়া দপ্তরের যেমন কথা তেমন কাজ, কারন এক ধাক্কায় এবার কলকাতার তাপমাত্রা কমে গেছে ২ ডিগ্রী। এখন সকাল ভোর ও রাতের দিকে ঠান্ডা অনুভব হচ্ছে কলকাতায়। তবে সকালের দিকে রোদের তাপ বেশী থাকলে ভ্যাপসা গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। কিন্তু আগামীতে কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রীর নিচে যে নামতে চলেছে সেটা কিন্তু স্পষ্ট।

এখন সকাল থেকেই কলকাতার আকাশ ঝকঝকে, গতকাল মঙ্গলবার তাপমাত্রা রাতের দিকে ২ ডিগ্রী কমেছে ঠিকই কিন্তু আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রীর ঘরে, গত কয়েকদিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রী বেশী ছিল যা আজ কমে গিয়ে স্বাভাবিক হয়েছে। এদিকে কলকাতায় এখন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ধীরে ধীরে কম হচ্ছে, আর সেটা ৫১ থেকে ৯০ % এর মধ্যে বিরাজ করছে।

পশ্চিমবঙ্গ ছাড়াও এখন রাজধানী দিল্লির কথা যদি বলা হয় দেখ যাবে এক ধাক্কায় পারদ নেমে গেছে অনেকটাই। সামনে আরও তাপমাত্রা যে নামতে চলেছে সেটার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, সব জায়গায়তেই নাকি আগামী ৪৮ ঘন্টার মধ্যে শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা আছে, যার ফলে তাপমাত্রা ৫ ডিগ্রীর মতো কমতে চলেছে। বর্ষা গেলেও নিম্নচাপ, ঘূর্ণাবাত এখনও তেমনভাবে সংখ্যায় কম হয় নি। তামিলনাড়ু উপকূলে, উত্তর বঙ্গোপসাগরে বাংলাদেশের কাছে, এদিকে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবাতের সৃষ্টি হয়েছে।।