দক্ষিণবঙ্গ জুড়ে ভয়াবহ কালবৈশাখীর সম্ভাবনা, আগেভাগেই সতর্ক করলো হাওয়া অফিস

সপ্তাহের শেষ ভাগে স্বস্তির বার্তা দিল আবহাওয়া দপ্তর। গত সপ্তাহের উষ্ণ ও শুষ্ক গরম বাঙালির স্বস্তি কেড়ে নিয়েছিল। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী দু’দিনে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। শুধু তাই নয়, শিলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বঙ্গে। এর ফলে অবশ্য ক্ষেতের ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আগাম পূর্বাভাসে জানানো হয়েছে।

সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে ৩ থেকে ৫ই এপ্রিলের মধ্যে ঝাড়খন্ড, ওড়িশা ও দক্ষিণবঙ্গের একাংশের উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যাবে। পশ্চিমা শুষ্ক বায়ু ও দক্ষিণের আর্দ্র বায়ুর সম্মেলনে নিম্নচাপ সৃষ্টি হয়েছে এই এলাকার উপর। আবার সমুদ্র থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্পও ঢুকে পড়ছে বাংলায়।

এদিকে সূর্যের তেজ বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিম্নস্তরের বায়ু ক্রমাগত শক্তি সঞ্চয় করছে। যা পরবর্তী ক্ষেত্রে বজ্রগর্ভ মেঘের কারণ হয়ে দাঁড়াতে পারে। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে প্রায় সব জেলার উপর দিয়েই বয়ে যেতে পারে কালবৈশাখী। ঘন্টায় প্রায় ৪০-৮০ কিলোমিটার বেগে বয়ে যাবে কালবৈশাখী। পশ্চিমের জেলা গুলিতেই প্রধানত কালবৈশাখীর প্রভাব বেশি টের পাওয়া যাবে।